ধসের দিনে লাকি সেভেন!

পুঁজিবাজারে বড় ধরনের দরপতন হয়েছে আজ। স্টক এক্সচেঞ্জের বিভিন্ন মূল্যসূচক ৩ থেকে ৪ শতাংশ পর্যন্ত কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৭৭ শতাংশ কোম্পানি শেয়ারের দর হারিয়েছে। আর দর অপরিবর্তিত ছিল  শতাংশের। ফ্লোর প্রাইসের বাধা না থাকলে এদের বেশিরভাগেরই জায়গা হতো শেয়ারের দর হারানোর দলে। তবে এই প্রতিকূল পরিবেশেও ডিএসইতে ৭টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

ঝড়ের দিনেও দাঁড়িয়ে থাকতে পারা কোম্পানিগুলো হচ্ছে-দেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, শ্যামপুর সুগার মিলস, মতিন স্পিনিং মিলস, আরএকে সিরামিক লিমিটেড, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও এএমসিএল (প্রাণ)। অবশ্য ডিএসইর একটি তালিকায় আজকের শেষ লেনদেন মূল্যের ভিত্তিতে প্রাণের শেয়ারের মূল্য বেড়েছে বলে দেখানো হয়েছে। কিন্তু গতকালের ক্লোজিং মূল্যের সাথে আজকের ক্লোজিং মূল্যের তুলনা করলে এই কোম্পানিটির শেয়ারের দাম কমেছে। প্রথম ছয়টি কোম্পানির শেয়ারের গতকালের ক্লোজিং মূল্যের চেয়ে আজকের ক্লোজিং মূল্য ছিল বেশি।

আলোচিত তালিকার প্রথম কোম্পানি দেশ জেনারেল ইন্স্যুরেন্স সম্প্রতি বাজারে তালিকাভুক্ত হয়েছে। আজ এন ক্যাটাগরির এই কোম্পানির শেয়ারের দাম বেড়েছে ৯ দশমিক ৭১ শতাংশ।

তালিকার তৃতীয় কোম্পানি শ্যামপুর সুগার জাংক শেয়ার হিসেবে পরিচিত। আজ জেড ক্যাটাগরির এই কোম্পানির শেয়ারের দাম বেড়েছে ৩ দশমিক ৭৪ শতাংশ। তবে মাত্র ৭৬৯টি শেয়ার কেনাবেচা হয়েছে আজ।

বাকী কোম্পানিগুলো এ ক্যাটাগরির। তালিকার দ্বিতীয় স্থানে থাকা প্রভাতী ইন্স্যুরেন্সের শেয়ারের দাম বেড়েছে ৬ দশমিক ৫০ শতাংশ। চতুর্থ স্থানে থাকা মতিন স্পিনিংয়ের শেয়ারের দাম বেড়েছে ১ দশমিক ৭৪ শতাংশ। তবে শেয়ার কেনাবেচা হয়েছে মাত্র ৪০টি।

আরএকে সিরামিকের শেয়ারের দাম বেড়েছে দশমিক ৭৫ শতাংশ। আর বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের শেয়ারের দাম বেড়েছে দশমিক ৪০ শতাংশ।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.