স্বাস্থ্যবিধি মেনে চলছে বিজিএমইএ নির্বাচনের ভোটগ্রহণ

মহামারির মধ্যেই নতুন নেতৃত্ব বেছে নিতে আজ রোববার (০৪ এপ্রিল) ভোট দিচ্ছেন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) প্রায় দুই হাজার সদস্য।

সংগঠনটির নির্বাচন এমন সময় অনুষ্ঠিত হচ্ছে যেখানে মাত্র একদিন বাদেই করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় সোমবার (০৫ এপ্রিল) থেকে দেশে নতুন করে লকডাউনের কথা ভাবছে সরকার।

আজ রোববার (০৪ এপ্রিল) সকাল ৯টা থেকে শুরু হওয়া এ ভোট ঢাকায় চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। আর চট্টগ্রামে ভোট চলবে বিকেল ৫টা পর্যন্ত। পার্বত্য এ জেলার ভোট শুরু হয়েছে সকাল ১০টায়।

উৎসবমুখর পরিবেশে শুরু হওয়া নির্বাচনে স্বাস্থ্যবিধি মেনে ভোটাররা ভোট দিচ্ছেন। এছাড়া ভোট দিচ্ছেন ‘সম্মিলিত পরিষদ’ ও ‘ফোরাম’ নামে দুই প্যানেলের প্রার্থীরা। দুই প্যানেলই জয়ের ব্যাপারে আশাবাদী। নির্বাচনে ৩৫ পরিচালক পদে এবার দুটি প্যানেলে মোট ৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচন বোর্ড জানায়, স্বাস্থ্যবিধি মেনে ভোট শুরু হয়েছে, সবাই মাস্ক পরে কেন্দ্রে আসছেন। প্রার্থীদের সমর্থকদের অযথা জটলা না করারও অনুরোধ জানানো হয়েছে। করোনা প্রটোকল মেনে ভোটকেন্দ্রে সাংবাদিকদের প্রবেশের অনুমোদন রয়েছে। একইসঙ্গে প্রতি ঘণ্টায় নির্বাচন বোর্ড আপডেট দেবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সৈয়দ ফরহাত আনোয়ার নির্বাচনী বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। নির্বাচিত পরিচালকদের মধ্য থেকে একজন সভাপতি ও সাতজন সহ-সভাপতি হবেন।

প্রাথমিকভাবে সম্মিলিত পরিষদ ও ফোরামের ৯৯ জন প্রার্থী ১০৩টি মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। গত ৪ মার্চ ৩৩টি মনোনয়নপত্র প্রত্যাহার করা হয়। এরপর চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করে নির্বাচন বোর্ড। ফারুক হাসানের নেতৃত্বে এ নির্বাচনে জোটবদ্ধভাবে সম্মিলিত পরিষদ ও স্বাধীনতা পরিষদ নির্বাচন করছে। অপরদিকে সম্মিলিত ফোরামের নেতৃত্ব দিচ্ছেন বর্তমান সভাপতি রুবানা হক ও তার ছেলে নাভিদুল হক।

ঢাকার ২৬ পরিচালক পদের জন্য সম্মিলিত পরিষদের প্রার্থীরা হলেন- ফারুক হাসান, শহিদুল হক, আবদুল্লাহ হিল রাকিব, শহীদউল্লাহ আজিম, নীলা হোসনে আরা, মহিউদ্দিন রুবেল, জাহাঙ্গীর আলম, খন্দকার রফিকুল ইসলাম, শিরিন সালাম, তানভীর আহমেদ, ইন্তেখাবুল হামিদ, কফিল উদ্দিন আহমেদ, ইমরানূর রহমান, আশিকুর রহমান, মিরান আলী, খসরু চৌধুরী, মশিউল আজম, নাছির উদ্দিন, এস এম মান্নান, শোভন ইসলাম, মোহাম্মদ কামাল উদ্দিন, হারুন অর রশীদ, আরশাদ জামাল, আসিফ আশরাফ, সাজ্জাদুর রহমান মৃধা ও রাজীভ চৌধুরী।

চট্টগ্রামে ৯টি পরিচালক পদের জন্য সম্মিলিত পরিষদের প্রার্থীরা হলেন- এ এম শফিউল করিম, এম আহসানুল হক, মো. হাসান, রকিবুল আলম চৌধুরী, তানভীর হাবিব, মোহাম্মদ মেরাজ-ই-মোস্তফা, অঞ্জন শেখর দাশ, আবসার হোসেন ও সৈয়দ নজরুল ইসলাম।

অন্যদিকে ঢাকায় সম্মিলিত ফোরামের প্রার্থীরা হলেন- ড. রুবানা হক, এ বি এম সামসুদ্দিন, আনোয়ার হোসেন চৌধুরী, শিহাবুদৌজা চৌধুরী, এনামুল হক খান, ভিদিয়া অমৃত খান, কামাল উদ্দিন, মাশিদ রুম্মান আবদুল্লাহ, এম এ রহিম, শাহ রিয়াদ চৌধুরী, মিজানুর রহমান, খান মনিরুল আলম, এ এম মাহমুদুর রহমান, নাফিস উদ দৌলা, আসিফ ইব্রাহিম, মজুমদার আরিফুর রহমান, তাহসিন উদ্দিন খান, নাভিদুল হক, রশীদ আহমেদ হোসাইনী, ইকবাল হামিদ কোরাইশী, মাহমুদ হাসান খান, রেজওয়ান সেলিম, ফয়সাল সামাদ, রানা লায়লা হাফিজ, মেজবাহ উদ্দিন আলী ও নজরুল ইসলাম।

চট্টগ্রামে সম্মিলিত ফোরামের প্রার্থীরা হলেন- মোহাম্মদ আতিক, মোহাম্মদ আবদুস সালাম, এম মহিউদ্দিন চৌধুরী, এনামুল আজিজ চৌধুরী, শরীফ উল্লাহ, মির্জা মো. আকবর আলী চৌধুরী, মোহাম্মদ দিদারুল আলম, রিয়াজ ওয়েজ ও খন্দকার বেলায়েত হোসেন।

প্রসঙ্গত, ২০১৯-২১ মেয়াদে বিজিএমইএ’র মোট ভোটার সংখ্যা এক হাজার ৯৫৫ জন। তাদের মধ্যে ঢাকায় এক হাজার ৫৯৭ জন। বাকি ৩৫৮ জন ভোটার চট্টগ্রামের।

গত ১২ জানুয়ারি বিজিএমইএ’র নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। আজ রোববার, ৪ এপ্রিল নির্বাচনের পর অনানুষ্ঠানিক ফল ঘোষণা করা হবে। চূড়ান্ত ফল ঘোষণা হবে ১০ এপ্রিল। নতুন পরিচালনা পর্ষদ গঠন হবে ১৯ এপ্রিল। দায়িত্ব হস্তান্তর করা হবে ২০ এপ্রিল।

অর্থসূচক/আরএ/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.