আস্থা হারিয়েছে ফেসবুক

অর্থসূচক ডেস্ক

0
102

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের ওপর আস্থা কম প্রযুক্তি সংশ্লিষ্ট ব্যবহারকারীদের। সাম্প্রতিক এক জরিপে এই তথ্য উঠে এসেছে। জরিপের ফলাফলে দেখা গেছে, অন্যান্য প্রযুক্তি সেবা বা প্লাটফর্মের চেয়ে ফেসবুকের ওপর অনাস্থা সবচেয়ে বেশি।

বর্তমানে অনেক দরকারি কাজেও আমরা ফেসবুক ব্যবহার করি। যে পরিচিত মানুষটির কয়েক বছর ধরে দেখা হয় না, তার কী অবস্থা, রাতের খাবারে কী খাচ্ছে; এমন অনেক কিছুই জানা যাচ্ছে ফেসবুক থেকে। তাছাড়া দেশ-বিদেশের সব খবর এক জায়গায় পাওয়ার সবচেয়ে সহজ মাধ্যম এটি।

প্রাপ্তবয়স্ক আমেরিকানদের অর্ধেকেরও বেশি লোক খবরের প্রাথমিক উৎস হিসেবে ফেসবুক ব্যবহার করেন। কিন্তু এতো সুযোগ-সুবিধার পরও কোন কারণে ফেসবুক অনেকের মনে অনাস্থা তৈরি করছে?

একটি প্রযুক্তি নির্ভর প্লাটফর্মে ছোটখাটো সমস্যা থাকতেই পারে। কিন্তু ফেসবুক যে কেলেঙ্কারি করেছে, তা ভয়াবহ! এর মধ্যে অন্যতম হচ্ছে ‘ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি’। ২০১৮ সালে কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য বিনা অনুমতিতে ভিন্ন একটি ফার্মের কাছে বিক্রি করে দেয় ফেসবুক। এখানেই শেষ না, তাদের দায়িত্ব জ্ঞানহীন কর্মকাণ্ডের ফলে অসংখ্য ব্যবহারকারীর পাসওয়ার্ড প্লেইন টেক্সট ফরমেটে ইমেইলের মাধ্যমে বেহাত হয়ে যায়। এর পরও যে সবাই ফেসবুক ছেড়ে দিয়েছে, এমনও নয়। অনাস্থা নিয়েও প্রভাবশালী এই প্লাটফর্মটি ব্যবহার করে যাচ্ছেন শতকোটি লোক।

টুইটারে করা এই জরিপে অনাস্থার প্রশ্নে ফেসবুকের পাশাপাশি ভোটাভুটির জন্য গুগল, অ্যামাজন ও মাইক্রোসফটের নামও ছিল। কিন্তু অধিকাংশ ব্যবহারকারী তাদের ভোটে ফেসবুকের প্রতি অনাস্থা প্রকাশ করেছেন।

অর্থসূচক/কেএসআর