ছিটকে গেলেন মাহমুদউল্লাহ, নতুন অধিনায়ক লিটন

স্পোর্টস ডেস্ক

0
192

নিউজিল্যান্ড সিরিজের শেষ টি-টোয়েন্টিতে চোটের কারণে পাওয়া যাবে না দলের নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে। ফলে দেশের ক্রিকেটের ফ্যান্টাসিক ফাইভ বা পঞ্চপাণ্ডবকে ছাড়া খেলতে নামার ম্যাচে অধিনায়কত্ব করবেন লিটন দাস- এমনটাই জানিয়েছেন নিউজিল্যান্ড সফরে বাংলাদেশের টিম লিডার জালাল ইউনুস।

এদিকে আজ বৃহস্পতিবার (০১ এপ্রিল) এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিসিবি জানিয়েছে, মাহমুদউল্লাহ রিয়াদ না থাকায় অধিনায়ক হিসেবে অভিষেকে হচ্ছে লিটন কুমার দাসের।

মাশরাফি বিন মুর্তজা আগেই অবসর নিয়েছেন টি-টোয়েন্টি ফরম্যাট থেকে। চলমান নিউজিল্যান্ড সফর থেকে ছুটি নিয়েছেন সাকিব আল হাসান। ব্যক্তিগত কারণ দেখিয়ে ওয়ানডে সিরিজের পর দেশে ফিরেছেন তামিম ইকবাল। পিঠ আর আঙুলের চোটে লড়ছেন মুশফিকুর রহিম। ওয়ানডে সিরিজ খেললেও আগের দুই টি-টোয়েন্টিতে মাঠে নামতে পারেননি তিনি। এ ম্যাচেও তার খেলা নিয়ে শঙ্কা আছে।

এর সঙ্গে এবার যোগ হয়েছে মাহমুদউল্লাহর চোট। ঊরুর চোটে ভুগছেন তিনি। শেষ টি-টোয়েন্টির আগে ফিটনেস ফিরে না পাওয়ায় তাকে খেলানোর ঝুঁকি নেয়নি টিম ম্যানেজমেন্ট। ফলে ২০০৬ সালের পর প্রথমবার পঞ্চপাণ্ডব খ্যাত এই ৫ ক্রিকেটারকে ছাড়াই মাঠে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা।

বাংলাদেশ দলের কুড়ি ওভারের ক্রিকেটের নেতৃত্ব দিয়ে আসছেন মাহমুদউল্লাহ। তার অনুপস্থিতিতে কার কাঁধে উঠবে নতুন দায়িত্ব? এদিক দিয়ে মোহাম্মদ মিঠুন আর সৌম্য সরকারকে পিছনে ফেলে অধিনায়কত্বের অভিষেক হচ্ছে লিটনের। আজ বৃহস্পতিবার সফরের শেষ ম্যাচে কিউই দলপতি টিম সাউদির সঙ্গে লিটনকে টস করতে দেখা যাবে তাকে।

এতে বাংলাদেশ দলের সপ্তম টি-টোয়েন্টি অধিনায়ক হচ্ছেন লিটন। সব মিলিয়ে বাংলাদেশ দলের ১৮তম অধিনায়ক হিসেবে অধিনায়কত্বের স্বাদ পাচ্ছেন তিনি।

অর্থসূচক/কেএসআর