ঢাকায় আসছেন জন কেরি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু বিষয়ক উপদেষ্টা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ঢাকা সফরে আসছেন। আগামী ৯ এপ্রিল কয়েক ঘণ্টার সংক্ষিপ্ত সফরে ঢাকা আসবেন তিনি। মূলত আগামী ২২ এপ্রিল মার্কিন প্রেসিডেন্টের জলবায়ু সম্মেলন নিয়ে আলোচনা করতে জন কেরির এই সফর।

আজ বুধবার (৩১ মার্চ) পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন বিষয়ে আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে আছি।

এর আগে কেরির সঙ্গে দুদফা কথা হয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ক্লাইমেট ভালনারেবল ফোরামের চেয়ারম্যান, জলবায়ু বিষয়ে তার সঙ্গে আমরা কথা বলবো।

বাংলাদেশের পক্ষ থেকে কী কী বিষয়ে জোর দেওয়া হবে জানতে চাইলে তিনি বলেন, আমরা প্রতি বছর ১০ হাজার কোটি ডলারের বৈশ্বিক তহবিল গঠন করার জন্য আহ্বান জানাবো।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমরা বলবো প্রতিটি দেশ যেন কার্বন নিঃসরণ তাদের প্রতিশ্রুতি অনুযায়ী কমিয়ে আনে। জলবায়ু পরিবর্তনের কারণে ভঙ্গুর দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম জানিয়ে তিনি বলেন, পৃথিবী আমাদের একমাত্র আবাসস্থল এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য এটিকে আমাদের রক্ষা করতে হবে। উন্নত বিশ্বের সম্পদ অপব্যবহারের কারণে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। এ কারণে তাদের উচিত এই বোঝার কিছু অংশ বহন করা।

চলতি বছরের শুরুতে যুক্তরাষ্ট্র সফর করেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন। সেই সফরে জন কেরির সঙ্গে বৈঠক করেছেন তিনি। সেসময় ঢাকার সঙ্গে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কাজ করার আগ্রহের কথা জানায় ওয়াশিংটন।

গত ২৭ জানুয়ারি পররাষ্ট্রমন্ত্রীকে ফোন করেন জন কেরি। সেই ফোনালাপে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি বিষয়ে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র কীভাবে একযোগে কাজ কাজ করতে পারে, সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.