ওয়েস্ট ইন্ডিজের পথে হাঁটছে শ্রীলঙ্কা

অ্যান্টিগায় উইকেটে টিকে থাকার লড়াই বেশ ভালোভাবেই উতরে গিয়েছেন ক্রেইগ ব্রাথওয়েট। মন্থর উইকেটে ৫১৪ মিনিট ব্যাটিং করে ১২৬ রান করেছেন এই ক্যারিবিয়ান অধিনায়ক। যা কিনা তাঁর ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো উইকেটে ৫০০ মিনিট বা তাঁর অধিক সময় ব্যাটিং করার কীর্তি। তাঁকে বেশ ভালোভাবে সঙ্গ দিয়েছেন রাকিম কর্নওয়াল।

ব্রাথওয়েটের ধীরগতির ব্যাটিং ও কর্নওয়ালের আক্রমণাত্বক ব্যাটিংয়ের কারণে লড়াইয়ের জন্য ৩৫৪ রানের পুঁজি পেয়েছে ওয়েস্ট ইন্ডিজের। ক্যারিবীয়দের মতে মন্থর ব্যাটিং কৌশল বেছে নিয়েছে শ্রীলঙ্কাও। দ্বিতীয় দিন শেষে দিমুথ করুনারত্নের দলের সংগ্রহ ৩ উইকেটে ১৩৬ রান। ফলে প্রথম ইনিংসে এখনও ওয়েস্ট ইন্ডিজের চেয়ে ২১৮ রানে পিছিয়ে রয়েছে শ্রীলঙ্কা।

প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের ৩৫৪ জবাব দিতে নেমে শুরুতেই সাজঘরে ফেরেন করুনারত্নে। আলজারি জোসেফের বাইরের বল খেলতে গিয়ে এনক্রুমাহ বোনারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন লঙ্কান অধিনায়ক। এরপর অনেকটা দেখেশুনে ব্যাটিং করতে থাকেন লাহিরু থিরিমান্নে ও ওশাদা ফার্নান্দো। এই দুজনে মিলে প্রায় ২২ ওভার ব্যাটিং করে গড়েছেন ৪৬ রানের জুটি। কাইল মায়ার্সের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে ১৮ রান করা ফার্নান্দো ফিরলে ভাঙে তাঁদের দুজনের ৪৬ রানের জুটি। এরপর হাফ সেঞ্চুরি তুলে নেন থিরিমান্নে। যা কিনা এবারের সিরিজে তাঁর তৃতীয়।

৫৫ রান করে কেমার রোচের বলে থিরিমান্নে ফিরলে দিনের বাকিটা সামাল দেন দিনেশ চান্দিমাল ও ধনাঞ্জয়া ডি সিলভা। তাঁরা দুজনই ধীরগতির ব্যাটিং করে উইকেটে থিতু হয়ে আছেন। ৮০ বলে ৩৪ রান করা চান্দিমালের সঙ্গে ৯৫ বলে ২৩ রানে অপরাজিত থাকা ডি সিলভা তৃতীয় দিনের ব্যাটিং শুরু করবেন।

৯৯ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করা ব্রাথওয়েট প্রথম ওভারেই সেঞ্চুরি তুলে নেন। যা কিনা তাঁর ক্যারিয়ারের দশম সেঞ্চুরি। তিনি উইকেটে পড়ে থাকলেও দলের রানের চাকা সচল রেখেছিলেন কর্নওয়াল। ওয়ানডে মেজাজে ব্যাটিং করতে থাকা কর্নওয়াল ১০ চার ও ১ ছক্কায় খেলেছেন ৭৩ রানের ইনিংস।

সুরাঙ্গা লাকমলের চতুর্থ শিকার হয়ে কর্নওয়াল ফিরলে ভাঙে ব্রাথওয়েটের সঙ্গে তাঁর ১০৩ রানের জুটি। এরপর রোচের সঙ্গে ২৬ রানের ছোট জুটি গড়েন ব্রাথওয়েট। তবে রোচ ৯ রান করে দুশমন্থ চামিরার বলে ফিরলে ভাঙে তাঁদের এই জুটি। পরে ডানহাতি পেসারের বলেই সাজঘরে ফেরেন ১২৬ রান করা ব্রাথওয়েট।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.