আজ থেকে গণপরিবহনে অর্ধেক যাত্রী, বাড়তি ভাড়া

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সারাদেশে গণপরিবহনের অর্ধেক আসন ফাঁকা রেখে চলাচলের নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। এ জন্য ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হয়েছে।

আজ (৩১ মার্চ) সকাল থেকে বর্ধিত ভাড়ায় গণপরিবহন চলবে। গতকাল (৩০ মার্চ) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বর্ধিত ভাড়া কার্যকরের ঘোষণা দিয়েছেন। আগামী দুই সপ্তাহ পর্যন্ত এ আদেশ বহাল থাকবে।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব ও ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ‘বুধবার সকাল থেকে সব গণপরিবহন অর্ধেক আসনে যাত্রী বহন করবে। আমরা এরই মধ্যে দেশের সব গণপরিবহন মালিকদের নির্দেশ দিয়েছি, তাঁরা যেন সরকারের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে পরিবহন পরিচালনা করেন। পাশাপাশি তারা সরকার নির্ধারিত ৬০ শতাংশ বর্ধিত ভাড়া আদায় করবে।’

এর আগে করোনা সংক্রমণ শুরু হলে ২০২০ সালের ৩১ মে থেকে গণপরিবহনে অর্ধেক আসন খালি রাখতে বলে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। তখন বাস মালিকদের দাবির মুখে বাস ভাড়া ৬০ ভাগ বাড়ায় সরকার। এর আগে দীর্ঘদিন গণপরিবহন চলাচল বন্ধ থাকে। তবে করোনার সংক্রমণ কিছুটা কমে আসায় গত বছরের ১ সেপ্টেম্বর থেকে আবারও বাসের সব সিটে যাত্রী পরিবহন শুরু হয়।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.