ইউরোপ থেকে ফিরলেই ১৪ দিনের কোয়ারেন্টাইন

যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে ফেরা সব যাত্রীকে সরকার নির্ধারিত প্রতিষ্ঠানে বা হোটেলে নিজ খরচে ১৪ দিন বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকতে হবে। এমনকি যাত্রীদের কারও করোনা ভাইরাসের টিকা নেওয়া থাকলেও এ নিয়ম মানতে হবে।

বুধবার (৩১ মার্চ) থেকেই এ নিয়ম কার্যকর হবে। আজ মঙ্গলবার (৩০ মার্চ) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

এতে বলা হয়, বাংলাদেশে আসা যাত্রীদের বাধ্যতামূলক পিসিআর টেস্টের সার্টিফিকেট প্রদর্শন করতে হবে। বিমানে যাত্রার ৭২ ঘণ্টা বা তার কম সময়ের মধ্যে আরটি পিসিআর টেস্টের মাধ্যমে এ কোভিডমুক্ত সার্টিফিকেট দিতে হবে। টিকা দেওয়া থাকলেও এ নিয়ম প্রযোজ্য হবে।

এতে আরও বলা হয়, যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে আসা সব যাত্রীকে সরকার নির্ধারিত হোটেলে নিজ খরচে ১৪ দিন বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টিনে থাকতে হবে। এসব দেশ থেকে আসা যাত্রীদের করোনা ভাইরাসের টিকা নেওয়া থাকলেও ১৪ দিনের কোয়ারেন্টিন প্রযোজ্য।

১৪ দিন শেষ হওয়ার পর আরটিপিসিআর নমুনা পরীক্ষায় কোভিড-১৯ নেগেটিভ শনাক্ত হলেই কোয়ারেন্টিন থেকে ছাড়া পাবেন বলেও উল্লেখ করা হয়।

দেশে করোনা ভাইরাসের সংক্রমণ আবার উদ্বেগজনক পর্যায়ে পৌঁছে যাওয়ায় সোমবার সব ধরনের জনসমাগম সীমিত করাসহ ১৮ দফা নির্দেশনা জারি করে সরকার। সেখানে বিদেশ থেকে আসা যাত্রীদের ১৪ দিন প্রাতিষ্ঠানিক (হোটেলে নিজ খরচে) কোয়ারেন্টাইন নিশ্চিত করার কথা বলা হয়।

এতদিন লন্ডনফেরত যাত্রীদের জন্য সাতদিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বাধ্যতামূলক ছিল। বাকিদের হোম কোয়ারেন্টাইনে থাকলেই চলত।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.