জয়ের দেখা পাবে বাংলাদেশ?

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর টি-টোয়েন্টি সিরিজও বড় ব্যবধানে হেরে শুরু করেছে বাংলাদেশ। কিউইদের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে টাইগাররা হেরেছে ৬৬ রানের ব্যবধানে। কিউইদের মাটিতে ৩১ ম্যাচ খেলে ফেললেও এখনও জয়ের দেখা পায়নি বাংলাদেশ।

এমন পরিসংখ্যান সামনে রেখেই আজ (৩০ মার্চ) সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি খেলতে নামবে মাহমুদউল্লাহ রিয়াদের দল। নেপিয়ারে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ১২টায়। এই ম্যাচে জিততে হলে কিউই ব্যাটসম্যান ডেভন কনওয়েকে থামাতে হবে। এই বাঁহাতি ব্যাটসম্যান সর্বশেষ তিন ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৭২, ১২৬ ও ৯২ রানের অপরাজিত ইনিংস খেলেছেন। বাংলাদেশের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে হাফ সেঞ্চুরি করেছেন অভিষিক্ত উইল ইয়ংও। সেই সঙ্গে কিউই স্পিনার ইশ সোধিও ৪ উইকেট নিয়ে বাংলাদেশের ব্যাটিং অর্ডার ধসিয়ে দিয়েছেন। তাদের বিপক্ষে লড়াইয়ের মানসিকতা নিয়েই মাঠে নামতে হবে টাইগারদের।

এদিকে বাংলাদেশের বেশিরভাগ ব্যাটসম্যানই এই সিরিজে ব্যর্থ হয়েছেন। প্রথম টি-টোয়েন্টিতে মোহাম্মদ নাঈমের ১৮ বলে ২৭, আফিফ হোসেনের ৪৫ রানের চোখ জুড়ানো ইনিংস ও মোহাম্মদ সাইফউদ্দিনের ৩৪ রান ছাড়া আর কোনো উল্লেখযোগ্য ইনিংস নেই টাইগার ব্যাটসম্যানদের। ব্যাট হাতে রীতিমত বাংলাদেশের বোলারদের শাসন করেছে কিউইরা। মুস্তাফিজুর রহমান, সাইফউদ্দিন, শরিফুল ইসলামরা হাত খুলে রান দিয়েছেন। এই ম্যাচে জয় তুলে নিতে বাংলাদেশের বোলারদের ফর্মে ফেরার বিকল্প নেই। এই ম্যাচে বেশ কয়েকটি পরিবর্তন নিয়ে মাঠে নামতে পারে বাংলাদেশ।

ওয়ান ডাউনে সৌম্য সরকারের পরিবর্তে একাদশে দেখা যেতে পারে নাজমুল হোসেন শান্তকে। বোলিং আক্রমণে ফিরতে পারেন দুই অভিজ্ঞ পেসার তাসকিন আহমেদ এবং রুবেল হোসেন। এর ফলে কপাল পুড়তে পারে শরিফুল ইসলাম এবং শেখ মেহেদীর।

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ: ফিন অ্যালেন, মার্টিন গাপটিল, ডেভন কনওয়ে (উইকেটরক্ষক), উইল ইয়ং, গ্লেন ফিলিপস, মার্ক চ্যাপম্যান, ড্যারিল মিচেল, টিম সাউদি (অধিনায়ক), ইশ সোধি, লকি ফার্গুসন ও হামিশ ব্যানেট।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস (উইকেটরক্ষক), মোহাম্মদ নাইম, নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ (অধিনায়ক), আফিফ হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, নাসুম আহমেদ ও মুস্তাফিজুর রহমান।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.