বোলারের সঙ্গে হ্যাটট্রিক ফিল্ডারেরও

অনেক বোলারই তো হ্যাটট্রিক করেছেন কিন্তু বোলারের সঙ্গে ফিল্ডারের হ্যাটট্রিক করার ঘটনা বিরল। নিউজিল্যান্ডের ঘরোয়া প্রথম শ্রেণির টুর্নামেন্ট প্লাঙ্কেট শিল্ডের ম্যাচে ঘটেছে এরকমই এক বিরল ঘটনা। মাইকেল রাই নামের এক পেস বোলার তিন বলে তিনটি উইকেট পেয়েছেন আর তিনটি ক্যাচই ধরেছেন ডেল ফিলিপস নামে এক ফিল্ডার।

অর্থ্যাত বোলারের সঙ্গে ফিল্ডারের হ্যাটট্রিক। ডানেডিনের ইউনিভার্সিটি ওভাল মাঠে রবিবার সেন্ট্রাল ডিস্ট্রিক্টসের বিপক্ষে এই কীর্তি গড়েন ওটাগোর দুই ক্রিকেটার। সেন্ট্রাল ডিস্ট্রিক্টসের ইনিংসের ৯২তম ওভার চলছিল। রাইয়ের হ্যাটট্রিক শুরু করেন প্রতিপক্ষ উইকেটরক্ষক ব্যাটসম্যান ডেন ক্লিভারকে বিদায় করে।

৯৯ রান করে তিনি ধরা পড়েন শর্ট লেগে ফিলিপসের হাতে। পরের দুই বলে ঠিক একই ঘটনার পুনরাবৃত্তি। জশ ক্লার্কসন ও ব্লেয়ার টিকনার দুজনই টানা দুই বলে ধরা পড়েন শর্ট লেগে ফিলিপসের হাতে। বাঁধনহারা উল্লাসে ভেসে যান রাই। সতীর্থরা পড়ে যান দ্বীধাদ্বন্দ্বে রাই নাকি ফিলিপস, কাকে নিয়ে উল্লাস করবেন!

নিউজিল্যান্ডের প্রথম শ্রেণির ক্রিকেটে এটি ৪৯তম হ্যাটট্রিক, তবে বোলার-ফিল্ডারের হ্যাটট্রিক এটিই প্রথম! ম্যাচ শেষে তাই রাই জানালেন, ‘এই ধরনের কিছু করার জন্যই তো আমরা কন্ডিশনিং সেশনগুলো করি(হাসি)। সত্যি বলতে, অবিশ্বাস্য কয়েক মিনিট ছিল, প্রতিটি উইকেট যেন ছিল ঠিক আগেরটির পুনরাবৃত্তি।’

২০১৮ সালে কাউন্টি ক্রিকেটে আছে এমন একটি ঘটনা। এ ছাড়া বিশ্ব ক্রিকেটে এমন ঘটনা নেই বললেই চলে। সামারসেটের পেসার ক্রেইগ ওভারটনের টানা তিন বলে তিনটি ক্যাচ নিয়েছিলেন মার্কাস ট্রেসকোথিক। ইংলিশ ক্রিকেটে সেটি ছিল ১০৪ বছরের মধ্যে প্রথম বোলার-ফিল্ডার হ্যাটট্রিক!

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.