অধিনায়কত্বেও কোহলির ডাবল সেঞ্চুরি

ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে মুখোমুখি হয়েছে ভারত। এই ম্যাচে টস করতে নেমে ভারতের অধিনায়ক বিরাট কোহলি এক অনন্য কীর্তি গড়েছেন। বিশ্বের অষ্টম ক্রিকেটার হিসাবে অধিনায়কত্বে ডাবল সেঞ্চুরি করার এলিট ক্লাবে ঢুকে গেছেন তিনি।

শুধু তাই নয় ভারতের তৃতীয় অধিনায়ক হিসেবে ২০০ ম্যাচে অধিনায়কত্ব করার অনন্য কীর্তি গড়লেন কোহলি। ইতিমধ্যেই তিনি পেছনে ফেলেছেন ভারতের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলীকে। সৌরভ ১৯৬ ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন।

ভারতীয়দের মধ্যে কোহলির আগে রয়েছে শুধুমাত্র মোহাম্মদ আজহারউদ্দিন এবং মহেন্দ্র সিং ধোনি। আজহারউদ্দিন ১২১ ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন। অন্যদিকে ধোনি ভারতকে নেতৃত্ব দিয়েছেন ৩৩২ ম্যাচে। তিনি বিশ্বের অন্যান্য দেশগুলো কে নেতৃত্ব দেয়া অধিনায়কদের মধ্যে সবার উপরে। ধোনির পরে রয়েছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। যিনি অজিদের ৩২৪ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। এই দুজনের পরে রয়েছেন ৩০৩ ম্যাচে নেতৃত্ব দেয়া নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিং এবং ২৮৬ ম্যাচে নেতৃত্ব দেয়া দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ।

২০০ ম্যাচে নেতৃত্ব দিয়ে সর্বোচ্চ রান করার ক্ষেত্রে অবশ্য সবার ওপরে পন্টিং। তার রানসংখ্যা ১৫ হাজার ৪৪০ রান। ১৪ হাজার ৮৭৮ রান নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে স্মিথ। তিন নম্বরে থাকা কোহলির রান সংখ্যা ১২ হাজার ৩৩৬। এই ম্যাচে আরো কিছু মাইলফলক এর সামনে দাঁড়িয়ে কোহলি। আরেকটি সেঞ্চুরি করলেও তিনি অধিনায়কদের মধ্যে সর্বোচ্চ সেঞ্চুরি করার রেকর্ড অর্জন করবেন। বর্তমানে কোহলির সেঞ্চুরি সংখ্যা ৭০ টি। যেখানে পন্টিং ৭১টি সেঞ্চুরি হাঁকিয়ে সবার ওপরে রয়েছেন।

অর্থসূচক/এএইচআর

 

 

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...