চলতি বছরই ভারত-পাকিস্তান সিরিজ?

ফুটবলে ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ মানে যেমন বাড়তি কিছু পাওয়া, ক্রিকেটে তেমনই ভারত-পাকিস্তান ম্যাচ। ক্রিকেট বিশ্বে এত আগ্রহের হলেও দুই দলের সর্বশেষ সিরিজ হয়েছিল সেই ২০১২-১৩ মৌসুমে। এরপর থেকে পারস্পরিক সম্পর্কের অবনতিতে আর কোনো সিরিজে দেখা হয়নি ভারত আর পাকিস্তানের। ফলে বহুজাতিক সিরিজগুলোতে কেবল এখন দেখা মেলে দুই দলের ধ্রুপদী দ্বৈরথের। তবে এ ধারার অবসান ঘটতে পারে চলতি বছরই। পাকিস্তানের সংবাদ মাধ্যমে গুঞ্জন, ২০২১ সালের যে কোনো সময় একটি টি-টোয়েন্টি সিরিজ আয়োজনের কথা ভাবছে দুই বোর্ড।

পাকিস্তানের সংবাদ মাধ্যম জানাচ্ছে, চলতি বছরের কোনো এক সময়ে এক সপ্তাহে ৩ ম্যাচের টি–২০ সিরিজ হতে পারে দুই প্রতিবেশী দেশের মধ্যে। তবে সেটা কবে অনুষ্ঠিত হবে, তা নিয়ে এখনো সিদ্ধান্ত আসেনি।

স্থানীয় এক সংবাদ মাধ্যম তো এটাও জানাচ্ছে যে, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের এক কর্মকর্তা নাকি পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) এই সিরিজের জন্য প্রস্তুতও থাকতে বলেছেন!

তবে বিষয়টি নিয়ে এখনো মুখ খোলেনি দুই পক্ষের কেউ। যদিও পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান এহসান মানি জানিয়েছেন, ভারতীয় বোর্ডের পক্ষ থেকে এখনো কোনো যোগাযোগ করা হয়নি তাদের সঙ্গে।

তবে সিরিজটা হলে কবে অনুষ্ঠিত হবে সেটা? স্থানীয় সংবাদ মাধ্যমের ধারণা, সেটা হতে পারে বিশ্বকাপের ঠিক আগে। কারণ এর আগে দম ফেলারই ফুরসত নেই বিরাট কোহলির দলের। এখন চলছে ভারত ও ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজ। তা শেষ হওয়ার পরেই শুরু হয়ে যাবে আইপিএল। ৯ এপ্রিল থেকে ৩০ মে পর্যন্ত চলবে এবারের আসরটি।

এরপরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার জন্য ইংল্যান্ডে যাবে ভারত। সাউদাম্পটনে ১৮ জুন থেকে হবে ফাইনাল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরে ইংল্যান্ডের মাটিতে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। ৪ আগস্ট থেকে শুরু হবে সেই সিরিজ। পঞ্চম টেস্ট শেষ হচ্ছে ১৪ সেপ্টেম্বর।

সে সিরিজ শেষ করেই দেশে ফিরে আসবে ভারতীয় দল। টি–২০ বিশ্বকাপের আগে এক মাস সময় পাবে ভারত। সব ধরণের জটিলতা নিরসন হয়ে গেলে তখনই হতে পারে ভারত পাকিস্তানের বহু প্রতীক্ষিত সিরিজটি।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.