তামিমকে ‘নট আউট’ দেওয়ায় ক্ষুব্ধ জেমিসনের শাস্তি

বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ৫ উইকেটের জয় পেয়েছে নিউজিল্যান্ড। এই ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করে শাস্তি পেয়েছেন কিউই পেসার কাইল জেমিসন। এই ম্যাচে টসে হেরে আগে ব্যাটিং করেছিল বাংলাদেশ। টাইগারদের ইনিংসের ১৫তম ওভারে তামিম ইকবালের খেলা একটি বল ফিরতি ক্যাচে তালুবন্দি করেছিলেন জেমিসন।

যদিও ফিল্ড আম্পায়ার ক্যাচটি নিয়ে সংশয় প্রকাশ করে থার্ড আম্পায়ারের সাহায্য চেয়েছিলেন। টিভি রিপ্লেতে দেখা যায় বলটি সঠিক ভাবে তালুবন্দি করতে পারেননি জেমিসন। বলটি শেষ মুহূর্তে মাটি স্পর্শ করেছিল। এর ফলে থার্ড আম্পায়ার নট আউট ঘোষণা দেন। এরপরই ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন জেমিসন। তাঁর বিরুদ্ধে আইসিসির আচরণবিধি আইনের লেভেল ১ ভঙ্গের অভিযোগ আনা হয়েছে।

সেই সঙ্গে শাস্তি হিসেবে তাঁর ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। একই সঙ্গে ১টি ডিমেরিট পয়েন্ট দেয়া হয়েছে তাঁকে। একই রকম অপরাধের কারনে ২৪ মাসের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারের মতো ডিমেরিট পয়েন্ট পেলেন জেমিসন। এই কিউই পেসার অপরাধ স্বীকার করে শাস্তি মেনে নিয়েছেন। এর ফলে আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

এই বিষয়টি এক সংবাদবিজ্ঞপ্তির মাধ্যমে নিশ্চিত করেছে আইসিসি। জেমিসন আইসিসি আচরণবিধির ২.৮ অনুচ্ছেদ লঙ্ঘন করেছে। যাতে স্পষ্ট বলা আছে ‘আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন একজন আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ’ শাস্তি যোগ্য অপরাধ।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.