হুমকির পর উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা

0
228

উত্তর কোরিয়া স্বল্পপাল্লার দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন দায়িত্ব নেয়ার পর এই প্রথমবার দেশটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর জাপান ও দক্ষিণ কোরিয়া সফরের পরপরই উত্তর কোরিয়া এ ঘটনা ঘটিয়েছে। তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এটিকে বড় ধরনের উসকানি বলে মনে করছে না।

যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসন বলছে, সেনাবাহিনীর নিয়মিত পরীক্ষার অংশ হিসেবে এটি উৎক্ষেপণ করা হয়েছে। উত্তর কোরিয়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিয়মের বাইরে যায়নি বলে তাদের পক্ষ থেকে জানানো হয়েছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের কয়েকবার বৈঠক হয়। তবে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে দুই দেশের মধ্যে উল্লেখযোগ্য কোনো অগ্রগতি হয়নি।

এদিকে এ মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী যৌথ মহড়া চালায়। এছাড়া টোকিও ও সিউলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন সফর করেন। মহড়া শুরুর পরপরই সম্প্রতি উত্তর কোরিয়ার বোন ও উপদেষ্টা কিম ইয়ো জং আমেরিকার নয়া প্রশাসনকে হুমকি দিয়ে বলেন, ‘আগামী চার বছর ভালোভাবে ঘুমাতে চাইলে শুরুতেই এমন কাজ না করাই ভালো, যা ঘুম নষ্ট করে দিতে পারে।’

অর্থসূচক/এএইচআর