সরকার গঠনে ব্যর্থ হতে পারেন নেতানিয়াহু

দুই বছরের মধ্যে এই নিয়ে চারবার নির্বাচন হলো ইসরায়েলে। এই নির্বাচনেও নেতানিয়াহু বা তার বিরোধীরা সংখ্যাগরিষ্ঠতা পাবেন এমন সম্ভাবনা কম বলে এক্সিট পোল জানিয়েছে। নেতানিয়াহু প্রথমে বিপুলভাবে জেতার দাবি করলেও পরে বলেছেন, তিনি নির্বাচিত সব সদস্যের সঙ্গে কথা বলবেন। তার দলের মতাদর্শের কথা জানাবেন। সকলের কাছে তিনি পৌঁছাবেন। তার মানে, জোটের প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছেন তিনি। তবে এবার জোট অত সহজে হবে না। বরং তা আগেরবারের থেকেও কঠিন হবে বলে বিশেষজ্ঞদের ধারণা।

ইসরায়েলে ভোটগ্রহণ শেষ হয়েছে মঙ্গলবার রাতে। তারপর এক্সিট পোল বলেছে, ১২০ সদস্যের পার্লামেন্টে নেতানিয়াহুর দল ৩১ থেকে ৩৩ আসনে জিততে পারে। তার প্রধান বিরোধী দল জিততে পারে ১৮টির মতো আসনে। তার অর্থ সাবেক শরীক বেনেটের দলের সঙ্গে হাত মেলাতে হতে পারে নেতানিয়াহুকে। কিন্তু বেনেটের সঙ্গে নেতানিয়াহুর সম্পর্ক এখন খুবই খারাপ। তাই নেতানিয়াহুর পক্ষে জোট করা কঠিন হবে। তিনি বা বিরোধীরা জোট করে সরকার গঠন করতে পারলে ভাল, না হলে দুই বছরে পঞ্চমবারের জন্য নির্বাচনের মুখে পড়বে ইসরায়েল।

বিরোধী নেতা ল্যাপিড বলেছেন, বিরোধীরা মিলে সংখ্যাগরিষ্ঠতা পাবে। ফলে নেতানিয়াহুর পক্ষে সরকার গঠন করা সম্ভব হবে না।

তবে ভোটের চূড়ান্ত ফলাফল বের হবে এই সপ্তাহের শেষে। ততদিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। এক্সিট পোল যে ঠিক হবেই তার কোনো গ্যারান্টি নেই।

বিশেষজ্ঞদের ধারণা ছিল, এবার নেতানিয়াহুর আসনসংখ্যা বাড়তে পারে। কারণ, তিনি করোনাকে ভালভাবে সামলেছেন। তিনি প্রচুর পরিমাণে ভ্যাকসিন জোগাড় করেছেন। গত তিনমাসে ইসরায়েলের ৮০ শতাংশ মানুষ ভ্যাকসিন পেয়েছেন। বিশ্বের অন্য কোনো দেশের এই কৃতিত্ব নেই। তা সত্ত্বেও এক্সিট পোল বলছে, তার আসন কমবে। তাই তার পক্ষে জোট গঠনের কাজটাও কঠিন হবে। সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি, রয়টার্স

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.