দিল্লিতে শবেবরাত, হোলি ও নবরাত্রি পালনে নিষেধাজ্ঞা

বিশ্বের অধিকাংশ দেশেই হঠাৎ করে বেড়ে গেছে করোনার প্রকোপ। ভারতেও হু হু করে বাড়ছে সংক্রমণ। এ অবস্থায় করোনা ভাইরাসের (কোভিড-১৯) দ্বিতীয় ঢেউ ঠেকাতে নতুন করে বিধিনিষেধ আরোপ করা হয়েছে দেশটির রাজধানী দিল্লিতে। প্রকাশ্যে হোলি (দোল উৎসব), শবেবরাত এবং নবরাত্রি উৎসব পালনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে দিল্লি সরকার।

মঙ্গলবার (২৩ মার্চ) জারি করা নির্দেশনায় বলা হয়, বিমানবন্দর, রেল স্টেশন এবং বাস স্ট্যান্ডগুলোতে যাত্রীদের কোভিড পরীক্ষা করা হবে।

বাজার, শপিংমল এবং জনবহুল এলাকাগুলোতে বিশেষভাবে নজরদারি চালানোরও সিদ্ধান্ত নিয়েছে দিল্লি সরকার।

সরকারি সূত্র জানিয়েছে, ভিড় হয় এমন বেসরকারি বাস স্ট্যান্ডগুলোতে যাত্রীদের কোভিড পরীক্ষা করা হবে। যেসব রাজ্যে সংক্রমণ বেশি, সেসব রাজ্য থেকে আগত যাত্রীদেরও এই পরীক্ষা করা হবে।

দিল্লিতে দৈনিক সংক্রমণ এক হাজার ছাড়িয়ে গেছে। গত বছরের ১৯ ডিসেম্বর দৈনিক সংক্রমণ শেষবার এই পর্যায়ে পৌঁছেছিল। যে হারে সংক্রমণ বাড়তে শুরু করেছে তাতে প্রশাসনের উদ্বেগ ক্রমশ বাড়ছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা সন্দেহ করছেন ফের সংক্রমণ বৃদ্ধি করোনার দ্বিতীয় ঢেউয়ের ইঙ্গিত। আর এই সংক্রমণ বৃদ্ধির পেছনে যেমন কিছুটা করোনার নতুন প্রজাতি দায়ী, ঠিক তেমনই জনসাধারণের স্বাস্থ্যবিধি না মেনে চলাও এই সংক্রমণ বৃদ্ধির অন্যতম কারণ।

সূত্র: এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.