আইটি নির্ভর হলে পুঁজিবাজারে কারসাজি কমবে: বিএসইসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

0
297

বিশ্বব্যাপী করোনা মহামারি বুঝিয়ে দিয়েছে আইটির কি অবদান। ডিজিটালাইজেশন ছাড়া অনেক কিছুই সম্ভব না। সেজন্য পুঁজিবাজারকে আইটি নির্ভর করে গড়ে তুলতে হবে। এতে করে কারসাজি কমে যাবে বলে মন্তব্য করেছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

আজ মঙ্গলবার (২৩ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আয়োজিত ‘স্বাধীনতার সূবর্ণজয়ন্তী: বঙ্গবন্ধুর স্বপ্নের আলোকে বাংলাদেশের পুঁজিবাজারের অর্জন ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনায় বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিএসইসি চেয়ারম্যান।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম।

পুঁজিবাজারের বিনিয়োগকারীদের সঙ্গে অনেক সময় এক শ্রেণির মানুষ প্রতারণা করে উল্লেখ করে বিএসইসি চেয়ারম্যান বলেন, প্রতারণা বন্ধের জন্য তথ্য প্রযুক্তি অনেক অবদান রাখতে পারে। সেই লক্ষ্য নিয়ে কাজ করছে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। পুঁজিবাজারের উন্নতির জন্য অর্থমন্ত্রণালয়কে সঙ্গে নিয়ে বিশ্ব ব্যাংকের সঙ্গে কাজ করে যাচ্ছি। খুব শিগগির এই বিষয়ে একটি সুখবর আসবে।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, পুঁজিবাজারের গভীরতা বাড়াতে কাজ করছে বিএসইসি। নতুন পণ্য নিয়ে কাজ শুরু করেছি। বিশেষ করে একটি গতিশীল বন্ড মার্কেট তৈরির কাজ চলছে। ইতোমধ্যে সরকারি ও বেসরকারি পর্যায়ে সুকুক বন্ড চালু হয়েছে। সামনে পারপেসুয়াল বন্ড, গ্রিন বন্ড নিয়ে কাজ চলছে। দুর্বল কোম্পানিগুলোকে সবল করার জন্য কাজ চলছে।

ইতোমধ্যে ওটিসি মার্কেটের চারটি কোম্পানি মূল মার্কেটে নিয়ে আসা হয়েছে। ২১টি কোম্পানি এটিবিতে যাওয়ার জন্য আবেদন করেছে এবং আরো ১৮টি কোম্পানি ভালো করার জন্য কাজ চলছে বলেও জানান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, দেশের অর্থনীতি গতিশীল করার জন্য একটি শক্তিশালী পুঁজিবাজার প্রয়োজন। এই পুঁজিবাজারকে জনবান্ধব হিসেবে তৈরি করতে চায় সরকার। পুঁজিবাজারের উন্নতির স্বার্থে আমরা সবকিছু করতে প্রস্তুত।

তিনি বলেন, দেশের পুঁজিবাজারে এখনও ব্যাপকতা আসেনি। তবে বর্তমান কমিশনের নেতৃত্বে ব্যাপকতা বৃদ্ধির কাজ চলছে। আস্তে আস্তে এই বাজার জনবান্ধব হিসেবে নিয়ে আসব।

আ হ ম মুস্তফা কামাল বলেন, পুঁজিবাজারে এখন একটি শক্তিশালী ম্যানেজমেন্ট রয়েছে। পুঁজিবাজারের জন্য যেসব অবকাঠামো দরকার সেগুলো নিয়ে আসুন আমরা করে দিচ্ছি। তবে পুঁজিবাজার ভালো হবে এমন পলিসি নিয়ে আসবেন। এমন কিছু নিয়ে আসবেন না, যাতে আমারা রাখতে না পারি।

অর্থসূচক/আরএ/কেএসআর