আর্থিক প্রতিষ্ঠানে লভ্যাংশের সীমা বেড়ে দ্বিগুণ

নিজস্ব প্রতিবেদক

0
610

ব্যাংকিং খাতের পর এবার আর্থিক প্রতিষ্ঠানগুলোর লভ্যাংশ ঘোষণায়ও সীমা বাড়াল বাংলাদেশ ব্যাংক। করোনা মহামারি পরিস্থিতি বিবেচনায় আর্থিক প্রতিষ্ঠানগুলো মোট ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করতে পারবে। এক্ষেত্রে যেসকল আর্থিক প্রতিষ্ঠান ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করতে পারবে শুধুমাত্র তারাই বাকি ১৫ শতাংশ স্টক লভ্যাংশ দিতে পারবে।

আজ সোমবার (২২ মার্চ) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সকল আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে নগদ লভ্যাংশের হার ১৫ শতাংশের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে বলে নির্দেশনা দেওয়া হয়েছে।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি দেশের সকল আর্থিক প্রতিষ্ঠানের নগদ লভ্যাংশের হার ১৫ শতাংশের মধ্যে সীমাবদ্ধ রেখে লভ্যাংশ ঘোষণায় নতুন নীতিমালা সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

ওই প্রজ্ঞাপনে বলা হয়, যে সকল আর্থিক প্রতিষ্ঠান সংরক্ষিত সম্পদ না রেখে বাংলাদেশ ব্যাংক হতে ঘাটতি সমন্বয়ে ডেফারেল সুবিধা ভোগ করছে, সে সকল আর্থিক প্রতিষ্ঠান সম্পূর্ণ সম্পদ সংরক্ষণের পূর্বে কোনো প্রকার নগদ লভ্যাংশ ঘোষণা করবে না। তবে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদন সাপেক্ষে সর্বোচ্চ ৫ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করতে পারবে।

এতে আরও বলা হয়, যেসব আর্থিক প্রতিষ্ঠানের শ্রেণিকৃত ঋণের হার ১০ শতাংশের বেশি রয়েছে, সেসব আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদন ব্যতীত কোন প্রকার লভ্যাংশ ঘোষণা করবে না। এছাড়া যে সকল আর্থিক প্রতিষ্ঠানের মূলধন পর্যাপ্ততা অনুপাত (সিএআর) ১০ শতাংশের কম এবং শ্রেণিকৃত ঋণের হার ১০ শতাংশের বেশি রয়েছে, সে সকল আর্থিক প্রতিষ্ঠান কোন প্রকার লভ্যাংশ ঘোষণা করতে পারবে না।

এসকল নির্দেশনা অপরিবর্তিত থাকবে বলে আজকের সার্কুলারে উল্লেখ করা হয়েছে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর করতে বলা হয়েছে।

অর্থসূচক/এনএইচ/কেএসআর