হঠাৎ আফগানিস্তানে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

হঠাৎ মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড আফগানিস্তান সফরে গেছেন এবং দেশটির প্রেসিডেন্ট আশরাফ গণির সঙ্গে বৈঠক করেছেন। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটি অস্টিনের প্রথম আফগানিস্তান সফর।

আফগান তালেবানের সঙ্গে সই হওয়া চুক্তির আওতায় যখন দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা একেবারেই নিকটবর্তী তখন পেন্টাগনের প্রধান আফগানিস্তান সফর করছেন। গত বছরের ফেব্রুয়ারি মাসে আফগান তালেবান এবং মার্কিন সরকারের মধ্যে কাতারের রাজধানী দোহায় একটি শান্তি চুক্তি হয়েছিল। ওই চুক্তির আওতায় ২০২১ সালের মে মাসের মধ্যে আফগানিস্তান থেকে সমস্ত মার্কিন সেনা প্রত্যাহারের কথা ছিল।

কিন্তু আমেরিকায় ক্ষমতার পট পরিবর্তনের পর নতুন প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি জানিয়েছেন, তিনি বিষয়টি খতিয়ে দেখছেন। তবে এই সিদ্ধান্ত নেয়া কঠিন। এই পরিস্থিতিতে হঠাৎ আফগানিস্তান সফর করলেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী।

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে- যুদ্ধবিধ্বস্ত দেশটিতে শান্তি প্রক্রিয়া ত্বরান্বিত করার বিষয় নিয়ে দুজন আলোচনা করেছেন। পাশাপাশি দেশটিতে নতুন করে সহিংসতা বাড়ার কারণে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী এবং আফগান প্রেসিডেন্ট উদ্বেগ প্রকাশ করেছেন।

বৈঠকের পর অস্টিন টুইটারে দেয়া এক পোস্টে লেছেন, আমি প্রেসিডেন্ট আশরাফ গনির প্রতি খুবই কৃতজ্ঞ। আমি এখানে শুনতে এবং শিখতে এসেছি। এই সফর আমার জন্য খুবই উপকারী হয়ে উঠবে।

এছাড়া সেনা প্রত্যাহার নিয়ে অস্টিন কোনো কথা বলেননি। সাংবাদিক সম্মলনে বারবার জিজ্ঞাসা করা হলেও তিনি জানান, ‘এটা আমার বস ঠিক করবেন। প্রেসিডেন্ট বাইডেন জানিয়ে দেবেন, তিনি কীভাবে বিষয়টি নিয়ে এগোতে চান।’

তিনি আরও বলেছেন, ‘আফগানিস্তানে হিংসার মাত্রা খুবই বেশি। আমরা চাই, সহিংসতা কমে যাক। যদি না কমে, তা হলে কূটনৈতিক স্তরে তা কমাবার চেষ্টা করতে হবে।’ এই সপ্তাহেই অস্টিন এশিয়া সফর শুরু করবেন। তিনি জাপান, দক্ষিণ কোরিয়া ও ভারতে যাবেন।

ইতিমধ্যে তালেবান হুমকি দিয়ে রেখেছে যে, নির্দিষ্ট সময়ের মধ্যে সেনা না সরলে আমেরিকাকে তার ফলভোগ করতে হবে। তাদের নেতা সুহেইল সারিন বলেছেন, ‘আমরা চুক্তিভঙ্গ করছি না। ওরা করলে তার প্রতিক্রিয়া হতে বাধ্য।’ সূত্র: এএফপি, এপি

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.