গ্রামীণ রোগী পরিবহনে কাজ করছে মুন্নু’র পল্লী অ্যাম্বুলেন্স

দেশের অন্যতম প্রাচীন শিল্পগোষ্টি মুন্নু গ্রুপের অন্যতম প্রতিষ্ঠান মুন্নু এগ্রো অ্যান্ড জেনারেল মেশিনারিজ লিমিটেড মুজিববর্ষে গ্রামাঞ্চলে সাধারণ মানুষের চিকিৎসা সুবিধা প্রাপ্তির জন্য পল্লী অ্যাম্বুলেন্স প্রস্তুতকরণ ও বিপণন শুরু করেছে। গত ২৯ নভেম্বর এই অ্যাম্বুলেন্স বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

পল্লী সঞ্চয় ব্যাংকের অর্থায়নে মুন্নু এগ্রো অ্যান্ড জেনারেল মেশিনারিজ লিমিটেড পল্লী অ্যাম্বুলেন্স প্রস্তুতকরণ ও বিতরণ কর্মসূচি বাস্তবায়ন করছে। ইতোমধ্যে কুমিল্লা, ফরিদপুর ও সাতক্ষীরায় পল্লী অ্যাম্বুলেন্সে রোগী পরিবহন কার্যক্রম চালু হয়েছে। চলতি মার্চ মাসেই আরো বেশ কয়েকটি জেলায় পল্লী অ্যাম্বুলেন্স বিতরণ করা হবে। পর্যায়ক্রমে সমগ্র দেশে এই অ্যাম্বুলেন্স বিতরণ করা হবে।

পল্লী সঞ্চয় ব্যাংকের গ্রামাঞ্চলে সদস্যদেরকে সহজ শর্তে ঋণদানের মাধ্যমে এই অ্যাম্বুলেন্স কর্মসূচি চালু করা হয়েছে। অন্যদিকে ‘উদ্দীপন’ নামক বেসরকারি সমাজ উন্নয়ন সংস্থাও মুন্নু প্রস্তুতকৃত এই পল্লী অ্যাম্বুলেন্স কর্মসূচি বাস্তবায়ন করতে যাচ্ছে। এপ্রিল মাসে ৫টি জেলায় এই পল্লী অ্যাম্বুলেন্স কর্মসূচি বাস্তবায়ন করতে যাচ্ছে উদ্দীপন। এই কর্মসূচিতে স্বল্প বিনিয়োগে স্বাবলম্বী হওয়ার একটি সুবর্ণ সুযোগ রয়েছে।

সারাদেশে গ্রামাঞ্চলে দরিদ্র জনগোষ্ঠী অসুস্থতার কারণে জরুরিভাবে নিকটবর্তী স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কিংবা জেলা সদরে হাসপাতালে রোগী পরিবহনের জন্য অ্যাম্বুলেন্স সুবিধা না পাওয়ায় সাধারণ মানুষের জরুরি চিকিৎসায় মারাত্মক সমস্যা হচ্ছে। পল্লী অঞ্চলের এই সকল জরুরি রোগীদের পরিবহনের জন্য কাঁচা সড়ক, আধাপাকা সড়ক এবং পাকা সড়কে চলাচলের উপযোগী পল্লী অ্যাম্বুলেন্সের কোন বিকল্প নেই। এ বিষয়টি বিবেচনা করে পল্লী সঞ্চয় ব্যাংক এবং বেসরকারি সমাজ উন্নয়ন সংস্থা ‘উদ্দীপন’ তাদের সমিতির সদস্যদের আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি সহ দরিদ্র জরুরি রোগীদের স্বল্প মূল্যে রোগী পরিবহন সেবা প্রদানের লক্ষ্যে পল্লী অ্যাম্বুলেন্স প্রকল্প গ্রহণ করেছে যা বাস্তবায়ন করছে মুন্নু।

একই বাহন যাতায়াতের বাইক হিসেবে এবং রোগী পরিবহনের জন্য অ্যাম্বুলেন্স হিসেবে ব্যবহৃত হবে। এই পল্লী অ্যাম্বুলেন্সে জরুরি রোগীর তাৎক্ষণিক চিকিৎসা সেবা দেওয়ার জন্য কিটসহ অক্সিজেন সিলিন্ডার, ফ্যান, স্ট্রেচার, ফাস্ট এইড বক্স, অ্যাম্বুলেন্স সাইরেন ইত্যাদি সুবিধা রয়েছে। অন্যদিকে আটজন যাত্রী পরিবহনের বাইক হিসেবেও এটা উপযোগী বাহন।

পল্লী সঞ্চয় ব্যাংক এবং ‘উদ্দীপন’ এর সদস্যরা সাধারণত নিম্ন আয়ের মানুষ। এই নিম্ন আয়ের মানুষদের স্বল্প সুদে ঋণ প্রদান করে আয়বর্ধন মূলক প্রকল্প পল্লী অ্যাম্বুলেন্স প্রদান করা হচ্ছে। এই নিম্ন আয়ের মানুষ অর্থ উপার্জন করে স্বাবলম্বী হচ্ছে এবং ক্ষুদ্র উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হচ্ছে। অন্যদিকে গ্রামীণ জনগোষ্ঠী স্বাস্থ্য সেবায় যাতায়াত সুবিধা পাচ্ছে। পল্লী সঞ্চয় ব্যাংক এবং উদ্দীপনের মাধ্যমে সারাদেশে বিভিন্ন জেলায় এই পল্লী অ্যাম্বুলেন্স বিতরণ কার্যক্রম চলছে। অ্যাম্বুলেন্স বিতরণের পূর্বে গ্রহাকদের এই অ্যাম্বুলেন্স চালানো, রক্ষণাবেক্ষণ ও মেরামত সম্পর্কে এবং প্রাথমিক স্বাস্থ্য বিধান বিশেষ করে রোগী পরিবহনের সময় অক্সিজেন ব্যবহার সম্পর্কে ২দিন ব্যাপী হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়।

এই কর্মসূচির ফলে গ্রামীণ দরিদ্র মানুষ অ্যাম্বুলেন্স সুবিধা পাবে, অসুস্থ রোগী দ্রুত চিকিৎসা সুবিধা পাবে, দরিদ্র জনগোষ্ঠীর চলাচল সহজ হবে, দরিদ্র মানুষের আত্ম-কর্মসংস্থান হবে এবং সর্বোপরি দেশের অর্থনীতি উন্নয়নে অধিকতর গুরুত্বপূর্ণ অবদান রাখা সম্ভব হবে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.