সেরা পাঁচে কোহলি, বাটলার-আর্চারদের উন্নতি

ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে শুরুটা ভালো না হলেও পরের দুই ম্যাচে হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন বিরাট কোহলি। ফলে দুই হাফ সেঞ্চুরিতেই ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের সেরা পাঁচে উঠে এসেছেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান।

দ্বিতীয় ম্যাচে ৭৩ রানের ইনিংস খেলে দলকে জয় এনে দিয়েছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান। তৃতীয় ম্যাচে ৭৭ রানের দুর্দান্ত ইনিংস খেললেও দলকে জেতাতে পারেননি তিনি। তবে ৪৭ রেটিং পয়েন্ট অর্জন করে এক ধাপ এগিয়েছেন তিনি। কোহলি ছাড়াও র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়ে তৃতীয় ম্যাচে দারুণ ব্যাটিং করে দলকে জয় এনে দেয়া জস বাটলারের।

৮৩ রানের অনবদ্য ইনিংসে ইংল্যান্ডকে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে নিয়েছেন বাটলার। ফলে আবারও সেরা ২০ এ জায়গা করে নিয়েছেন এই উইকেটক্ষক ব্যাটসম্যান। বর্তমানে ১৯ নম্বরে রয়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান। তৃতীয় ম্যাচে বাটলারের সঙ্গে ৭৭ রানের জুটি গড়া জনি বেয়ারস্টো দুই ধাপ এগিয়ে ১৪ নম্বরে উঠে এসেছেন। প্রথম দুই ম্যাচে ৪৯ ও ৪৬ রানের ইনিংস খেলার পর র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে জেসন রয়েরও। বর্তমানে ২৪ নম্বরে রয়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান।

এদিকে বোলারদের র‌্যাঙ্কিংয়ে ৩৪তম স্থানে উঠে এসেছেন জোফরা আর্চার। এ ছাড়া মার্ক ৩৯তম ও স্যাম কারান ৭৪তম স্থানে জায়গা করে নিয়েছেন। ভারতীয় ব্যাটসম্যানদের মাঝে উন্নতি হয়েছে শ্রেয়াস আয়ার ও রিশভ পান্তের। ৩১তম স্থানে আয়ার ও পান্ত রয়েছেন ৮০তম স্থানে। ভারতের বোলারদের মাঝে ওয়াশিংটন সুন্দর ১১তম, শার্দুল ঠাকুর ২৭তম ও ভুবেনশ্বর কুমার ৪৫তম স্থানে উঠে এসেছেন।

ঘরেরে মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে দারুণ সময় পার করা শাই হোপ ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সাত নম্বরে জায়গা করে নিয়েছেন। লঙ্কানদের বিপক্ষে ১১০, ৮৪ ও ৬৪ রানের তিনটি ইনিংস খেলেছেন। ফলে সিরিজ সেরার পুরস্কারও জিতেছেন তিনি। এদিকে নিকোলাস পুরান ৩২তম, এভিন লুইস ৪৪তম, ড্যারেন ব্রাভো ৯৯তম আর বোলিং র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা ২৭তম স্থানে উঠে এসেছেন আলজারি জোসেফ।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.