বাংলাদেশ-মালদ্বীপ নৌপথ চালুর আহ্বান

বাংলাদেশের সঙ্গে নৌপথ চালু করার জন্য মালদ্বীপের সহযোগিতা কামনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। বুধবার (১৭ মার্চ) মালদ্বীপের রাষ্ট্রপতির সঙ্গে এক সাক্ষাতে পররাষ্ট্রমন্ত্রী এই সহযোগিতা কামনা করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মেদ সলিহর সঙ্গে সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এসময় চট্টগ্রাম ও মালদ্বীপের রাজধানী মালের মধ্যে সরাসরি জাহাজ চলাচলসহ দু’দেশের মধ্যে বাণিজ্যিক যোগাযোগ বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন ড. মোমেন। এছাড়া দু’দেশের নাগরিকদের মধ্যে যোগাযোগ বাড়ানোসহ পর্যটনশিল্প বিকাশে উপকূলীয় নৌপথ চালু করার জন্য মালদ্বীপের সহযোগিতা কামনা করেন তিনি।

সাক্ষাৎকালে পররাষ্ট্রমন্ত্রী মালদ্বীপের অধিকসংখ্যক ছাত্রকে বাংলাদেশে অধ্যয়নের আহ্বান জানান। বাংলাদেশ মালদ্বীপের নাগরিকদের দক্ষতা বাড়ানোর প্রশিক্ষণ দিতে আগ্রহী বলেও তিনি উল্লেখ করেন।

বাংলাদেশের তৈরি পোশাক, প্রক্রিয়াজাত খাদ্য, কৃষিপণ্য, পাটজাত পণ্য, ওষুধ, গৃহস্থালি সামগ্রী, বাংলাদেশের তৈরি জাহাজসহ বিভিন্ন পণ্য বাংলাদেশ থেকে আমদানির জন্য মালদ্বীপকে আহ্বান জানান ড. মোমেন।

মালদ্বীপকে বাংলাদেশের সঙ্গে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) এবং দ্বিপাক্ষিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা চুক্তি স্বাক্ষরের অনুরোধ জানান ড. মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বাংলাদেশ সফর করার জন্য মালদ্বীপের রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানান। এসময় উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে তারা সন্তোষ প্রকাশ করেন।

সাক্ষাৎকালে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লা শহিদ বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.