অবসরের পর চুক্তি থেকে বাদ ডু প্লেসিস

টেস্ট ক্রিকেট থেকে অবসরের এক মাস পর ফাফ ডু প্লেসিসকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। তার পরিবর্তে ১৬ সদস্যের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেয়েছেন হেনরিখ ক্লাসেন।

টেস্ট ক্রিকেট থেকে অবসর নিলেও ডু প্লেসিস এখনো টি-টোয়েন্টি কিংবা ওয়ানডে ফরম্যাটে খেলে যাবেন। ধারণা করা হচ্ছে কেন্দ্রিয় চুক্তি থেকে এই অভিজ্ঞ ক্রিকেটারকে বাদ দেয়া তার সঙ্গে সমঝোতার অংশ ছিল। কেননা টেস্ট ক্রিকেট থেকে অবসরের সময় তিনি বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলতে চেয়েছিলেন। কেন্দ্রীয় চুক্তিতে না থাকার ফলে তার ওপর কোন বাধ্যবাধকতা থাকবেনা বোর্ডের।

টেস্ট থেকে অবসরের সময় এই ইচ্ছার কথাই বলেছিলেন ৩৬ বছর বয়সী ব্যাটসম্যান। পাশাপাশি আইসিসি টুর্নামেন্ট ও গুরুত্বপূর্ণ সিরিজে জাতীয় দলের হয়ে খেলবেন। ২০২০-২১ মৌসুমের জন্য চুক্তিবদ্ধ ক্রিকেটারদের ১৬ জনের তালিকায় আগের মৌসুম থেকে পরিবর্তন কেবল ডু প্লেসিস এর জায়গায় ক্লাসেনের অন্তর্ভুক্তি।

২৯ বছর বয়সী ক্লাসেন এখন পর্যন্ত দেশের হয়ে খেলেছেন ১ টেস্ট, ১৭ ওয়ানডে ও ১৬ টি-টোয়েন্টি। সম্প্রতি পাকিস্তান সফরে শীর্ষ কয়েকজন ক্রিকেটার না থাকায় টি-টোয়েন্টি সিরিজে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দেন তিনি। ছেলেদের পাশাপাশি মেয়েদের দলের ১৫ জনের চুক্তির তালিকাও প্রকাশ করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। চুক্তির বাইরেও যারা এই সময়ে জাতীয় দলে খেলবে, তাদেরও চুক্তিতে ঢোকার সুযোগ থাকবে।

দক্ষিণ আফ্রিকার চুক্তিবদ্ধ ১৬ জন ক্রিকেটার: টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, ডিন এলগার, বিউরান হেনড্রিকস, রিজা হেনড্রিকস, হাইনরিখ ক্লাসেন, কেশভ মহারাজ, এইডেন মারক্রাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিদি, আনরিক নরকিয়া, আন্দিলে ফেলুকওয়ায়ো, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি, রাসি ফন ডার ডাসেন।

 

অর্থসূচক/এএইচআর

 

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.