বাংলাদেশ-ভারত পানিসম্পদ সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

0
124

যৌথ নদী কমিশন কাঠামোর আওতায় বাংলাদেশ-ভারত পানিসম্পদ সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৬ মার্চ) নয়াদিল্লীতে বৈঠকটি অনুষ্ঠিত হয়। ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশন কাঠামোর আওতায় পানিসম্পদ সচিব পর্যায়ের বৈঠক নয়াদিল্লীতে অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন পঙ্কজ কুমার, সচিব (পানিসম্পদ, আরডি ও জিআর) এবং বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ভারত ও বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত ৫৪টি অভিন্ন নদী দুই দেশের মানুষের জীবন ও জীবিকার উপর সরাসরি প্রভাব ফেলে। উভয় পক্ষই এই বিষয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান ঘনিষ্ঠ সহযোগিতার প্রশংসা করেছে। উভয় পক্ষই নদীর পানিবণ্টন, দূষণ প্রশমন, নদীর তীর রক্ষা, বন্যা ব্যবস্থাপনা, অববাহিকা ব্যবস্থাপনা ইত্যাদি পানিসম্পদ বিষয়ক ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণে সম্মত হয়েছে। একটি যৌথ প্রযুক্তিগত কার্যনির্বাহী দল এই বিষয়ে তথ্য সরবরাহ করবে।

এ আলোচনা ফলপ্রসু এবং একটি সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছিল বলেও জানানো হয়। পারস্পরিক সুবিধাজনক তারিখে জেআরসি কাঠামোর আওতায় ঢাকায় অনুষ্ঠিতব্য সচিব পর্যায়ের পরবর্তী বৈঠকের সময় নির্ধারণে উভয় পক্ষ সম্মত হয়েছে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

অর্থসূচক/কেএসআর