ইতালিতে ফের বন্ধ হচ্ছে স্কুল-দোকানপাট ও রেস্তোরাঁ

আন্তর্জাতিক ডেস্ক

0
395

করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় ইতালিতে আগামী সোমবার (১৫ মার্চ) থেকে স্কুল, দোকানপাট ও রেস্তোরাঁ বন্ধ থাকবে বলে ঘোষণা দেওয়া হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি করোনার নতুন ঢেউ সম্পর্কে সতর্ক করার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিবিসি জানিয়েছে- রোম ও মিলানসহ দেশটির অর্ধেকের বেশি অঞ্চলে স্কুল, দোকানপাট ও রেস্তোরাঁ বন্ধ থাকবে। কর্মক্ষেত্রে যাওয়া, স্বাস্থ্য-সংক্রান্ত ও জরুরি প্রয়োজন ছাড়া এসব অঞ্চলের বাসিন্দাদের ঘরে থাকতে বলা হয়েছে।

এদিকে, খ্রিস্ট ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব ইস্টার সানডের ছুটিতে করোনার সংক্রমণ রোধে আগামী ৩ এপ্রিল থেকে ৫ এপ্রিল পর্যন্ত দেশটিতে সবকিছুই বন্ধ থাকবে।

এ বিষয়ে ইতালির প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, ইস্টার সানডের ছুটিতে করোনার সংক্রমণের উচ্চঝুঁকির কারণে পুরো দেশ রেড জোনে থাকবে।

প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি বলেন, আমি জানি, বিধিনিষেধের ফলে আপনার সন্তানদের পড়াশোনা, অর্থনীতি ও প্রত্যেকের মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব পড়বে। কিন্তু, পরিস্থিতির আরও অবনতি এড়ানোর জন্য এগুলো প্রয়োজনীয়।

এদিকে, পার্শ্বপ্রতিক্রিয়ার খবর ছড়িয়ে পড়ায় অন্যান্য দেশের মতো অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে ইতালির সাধারণ মানুষের মধ্যেও দেখা দিয়েছে আতঙ্ক।

তবে গতকাল শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি জোর দিয়ে বলেছেন, অ্যাস্ট্রাজেনেকার টিকা কার্যক্রম অব্যাহত থাকবে। সন্দেহের কারণে টিকাটির একটি লট ব্লক করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

অর্থসূচক/কেএসআর