সুবিধাবঞ্চিত নারীদের স্বাস্থ্য সুরক্ষায় প্রাইম ব্যাংক নীরা’র ব্যতিক্রমী উদ্যোগ

অর্থসূচক ডেস্ক

0
170

সমাজের সুবিধাবঞ্চিত নারীদের স্বাস্থ্যসেবায় এগিয়ে এসেছে প্রাইম ব্যাংকের নারী উদ্যোগ ‘নীরা’। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘নীরা মাস’ উদযাপনের অংশ হিসেবে প্রাইম ব্যাংকের বিভিন্ন শাখার কর্মকর্তারা তাদের শাখার আশে পাশের কমিউনিটি পরিদর্শন করে নারীদের স্বাস্থ্যসেবায় সহায়তা করেন এবং তাদের আর্থিক অন্তর্ভুক্তি, আর্থিক জ্ঞান ও সম্পদ ব্যবস্থাপনার বিষয়ে পরামর্শ দেন।

এই মহামারির সময়ও প্রাইম ব্যাংকের নারী কর্মকর্তাদের একটি দল ঢাকা শহরের বস্তিতে গিয়ে স্বাস্থ্য সামগ্রী পৌঁছে দেওয়ার সাহসী ও চ্যালেঞ্জিং উদ্যোগ গ্রহণ করেছেন। এই সামগ্রীগুলো সমাজের সুবিধাবঞ্চিত নারীদের মৌলিক স্বাস্থ্য সামগ্রীর প্রয়োজনীয়তা মেটাবে এবং স্বাস্থ্যসেবা নিশ্চিতে সাহায্য করবে।

‘নীরা মাস’ এর আওতায় ‘নীরা’ দেশব্যাপী শাখাসমূহের মাধ্যমে নারীদের জন্য বিভিন্ন কল্যাণকর উদ্যোগ গ্রহণ করবে।

‘নীরা’ সমাজের সকল ক্ষেত্রের নারীদের আর্থিক স্বাধীনতা, সামাজিক অগ্রগতি, নারীর সার্বিক কল্যাণ ও সুস্থতায় প্রতিশ্রুতিবদ্ধ।

জাতীয় উন্নয়নে নারীদের অবদানকে স্বীকৃতি দেয় ‘নীরা’। নারীরা যাতে তাদের সম্ভাবনা বাস্তবায়ন ও স্বপ্নপূরণ করতে পারেন সে লক্ষ্যে সহায়ক পরিবেশ তৈরির প্রতিশ্রুতি নিয়ে কাজ করে ‘নীরা’।

এ উদ্যোগ সম্পর্কে প্রাইম ব্যাংকের ইভিপি ও হেড সেগমেন্টস শায়লা আবেদীন বলেন, ‘নীরা মাস’ এর এই উদ্যোগটি সমাজের সকল স্তরের নারীদের জীবনে সরাসরি প্রভাব ফেলবে। নারীরা নিজেদের সর্বোত্তম প্রাপ্তির সুযোগ্য মনে করবে। নারীদের অগ্রগতির পথে তাদের পাশে থাকবে ‘নীরা’ । নারীদের অমিত সম্ভাবনা বাস্তবে রূপ দিতে আমরা সবসময় সচেষ্ট থাকবো।

প্রাইম ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও সিবিও, এএনএম মাহফুজ বলেন, মহামারির সময়েও সমাজের পশ্চাৎপদ এলাকা পরিদর্শন এবং সুবিধাবঞ্চিত নারীদের মধ্যে হাইজেনিক সামগ্রী বিতরণের সাহসী উদ্যোগ নারীদের স্বাস্থ্য সুরক্ষায় ‘নীরা’র দৃঢ় প্রতিশ্রুতির প্রমাণ দেয়। আমরা বিশ্বাস করি, আমাদের এই ক্ষুদ্র প্রয়াস সমাজের অনেক নারীর জীবন বদলে দিতে পারে। ‘নীরা’ সবসময় নারীর সুস্বাস্থ্য রক্ষার পাশাপাশি তাদের আর্থিক স্বাধীনতা ও সামাজিক অগ্রগতি নিয়ে কাজ করবে।

অর্থসূচক/কেএসআর