জাহানারা-সালমাদের স্বর্ণ জয়

0
195

জাহানারা আলম ও মুমতাহেনার দুর্দান্ত বোলিংয়ে বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের নারীদের ক্রিকেট ইভেন্টে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ নীল দল। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ফাইনালে শারমিন সুলতানার সবুজ দলকে ৮ উইকেটে হারিয়ে তাঁরা। ফলে পুরো টুর্নামেন্টে অপরাজিত থেকে স্বর্ণ জিতল জাহানারা-সালমারা।

জয়ের জন্য ৭৩ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই সাজঘরে ফেরেন মুর্শিদা খাতুন। গ্রুপ পর্বের দুই ম্যাচে দলকে দারুণ শুরু এনে দিলেও এদিন ফিরেছেন ১৫ বলে ৯ রান করে। এরপর ফারজানা হককে নিয়ে জুটি গড়েন আরেক ওপেনার শামীমা সুলতানা। এই দুজনের ৩০ রানের জুটি ভাঙেন রুমানা আহমেদ।

৫৫ বলে ৩১ রান করা শামীমাকে ফেরান তিনি। এরপর আর কোনো বিপদ ঘটতে দেননি ফারজানা ও ইসমা তানজিম। মাত্র ১৮.২ ওভারে ২ উইকেট হারিয়ে জয় তুলে নেয় সালমার দল। ২৮ রানে ফারজানা ও তানজিম অপরাজিত ছিলেন ১ রানে। সবুজ দলের হয়ে একটি করে উইকেট নিয়েছেন খাদিজা তুল কোবরা ও রুমানা।

দিনের শুরুতে আগে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশ নীল দল। ১৫ বলে ৮ রান করে অধিনায়ক শারমিন ফিরলে ভাঙে সানজিদার সঙ্গে ১৯ রানের উদ্বোধনী জুটি। সেই ওভারে সুমাইয়া আক্তারকেও ফেরান জাহানারা।

ধীরগতির শুরু করলেও ইনিংস বড় করতে পারেননি সানজিদা। ৩১ বলে ১২ রান করা ডানহাতি এই ব্যাটসম্যানকে ফেরান সালমা। নুজহাত টুম্পাকে নিয়ে দলের বিপর্যয় সামাল দেয়ার চেষ্টা করেন রুমানা। তবে সেটি খুব বেশি দীর্ঘস্থায়ী হতে দেননি মুমতাহেনা। ১৯ বলে ৮ রান করে টুম্পাকে ফেরান তিনি।

খানিক পর ১৪ রান করে রুমানাও সাজঘরে ফেরেন। মাঝের দিকে রিতু মনি ছাড়া সবুজ দলের বাকি ব্যাটসম্যানরা ছিলেন আসা যাওয়ার মিছিলে। ২ চারের সাহায্যে ৩৯ বলে দলের সর্বোচ্চ ১৮ রান করলেও দলকে বড় সংগ্রহ এনে দিতে পারেননি রিতু। শেষ পর্যন্ত ৩৬ ওভার সবকটি উইকেট হারিয়ে মাত্র ৭২ রান তুলে বাংলাদেশ সবুজ দল। নীল দলের হয়ে তিনটি করে উইকেট নিয়েছেন জাহানারা ও মুমতাহেনা, দুটি সালমা আর একটি উইকেট নিয়েছেন রাবেয়া খান।

 

অর্থসূচক/এএইচআর