৬ ম্যাচ পর ক্যারিবীয়দের জয়

শাই হোপের সেঞ্চুরি ও এভিন লুইসের হাফ সেঞ্চুরিতে প্রথম ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তাতে ৬ ম্যাচ পর জয়ের দেখা পেলো ক্যারিবীয়রা। গেল বছরের শুরুতে আয়ারল্যান্ডকে হারানোর পর শ্রীলঙ্কা ও বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

জয়ের জন্য ২৩৩ রানের লক্ষ্যে খেলতে নেমে দুর্দান্ত শুরু করেন দুই ক্যারিবীয় ওপেনার হোপ ও লুইস। উদ্বোধনী জুটিতে অনবদ্য ১৪৩ রানের জুটি গড়েন এই দুই ব্যাটসম্যান। ৯০ বলে ৬৫ রান করে লুইস ফিরলে ভাঙে তাঁদের দুজনের এই জুটি। দুশমন্থ চামিরার বলে আউট হয়ে ফেরার আগে ৬৫ রানের ইনিংস খেলতে ৪টি চার ও ২টি ছক্কা মেরেছেন বাঁহাতি এই ওপেনার।

লুইস ফিরলেও সেঞ্চুরি তুলে নিয়েছেন হোপ। সেঞ্চুরির পর অবশ্য ইনিংস খুব বেশি দীর্ঘস্থায়ী করতে পারেননি। ১৩৩ বলে ১১০ রান করে চামিরার বলে বোল্ড আউট হয়েছেন তিনি। ইনিংসটি খেলতে ১২টি চার ও ১টি ছক্কা মেরেছেন ডানহাতি এই ব্যাটসম্যান। দুই ওপেনার ফিরলেও শেষ দিকে কোনো বিপদ ঘটতে দেননি ড্যারেন ব্রাভো ও মোহাম্মেদ জেসন। ব্রাভোর ৪৭ বলে ৩৭ ও জেসনের ১৫ বলে ১৩ রানে জয় নিশ্চিত করে ক্যারিবীয়রা। লঙ্কানদের হয়ে দুটি উইকেটই নিয়েছেন চামিরা।

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে দলকে শুরু এনে দিয়েছিলেন শ্রীলঙ্কার দুই ওপেনার দিমুথ করুনারাত্নে ও দানুশকা গুনাথিলাকা। ২০ ওভারের আগেই স্কোরবোর্ডে ১০০ রান তুলেন এই দুই ব্যাটসম্যান। ৬১ বলে ৫২ রান করে করুনারাত্নে ফিরলে ভাঙে তাঁদের দুজনের এই জুটি। হাফ সেঞ্চুরি তুলে নিলেও করুনারাত্নের বিদায়ের পর ইনিংস করতে পারেননি। অদ্ভুদ এক আউটে গুনাথিলাকাকে সাজঘরে ফিরতে হয়। ম্যাচের ২২ ওভারের সময় কাইরন পোলার্ডের ওভারের প্রথম বলটা গুনাথিলাকা আলতো করে ঠেলে দিলে রান নিতে চাচ্ছিলেন নন-স্ট্রাইকে থাকা নিশানকা।

বল বেশিদূর না গিয়ে পিচের উপরই ছিল। তবুও রান নিতে দৌঁড় দিয়েছিলেন গুনাথিলাকা। তাঁকে দৌঁড়াতে দেখে রান আউট করার জন্য ছুটে আসছিলেন পোলার্ড। যে কারণে রান না নিয়ে আবারও পপিং ক্রিজের দিকে ফিরছিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। আর সেখানেই ঘটে বিপত্তি, তড়িঘড়ি করে ফিরতে গেলে বুটের তলায় বল লাগে। বল ধরতে না পেয়ে পোলার্ড আবেদন করলে ব্যাটসম্যানকে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট দেন আম্পায়ার। ফলে এক প্রকার আক্ষেপ নিয়েই সাজঘরে ফিরতে হয়েছিল ৬১ বলে ৫৫ রান করা গুনাথিলাকাকে। শ্রীলঙ্কার প্রথম ব্যাটসম্যান হিসেবে এদিন ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হয়েছেন তিনি। যা ক্রিকেট ইতিহাসে ১১তম ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউটের ঘটনা। ওয়ানডেতে প্রথমবার এমন আউটের শিকার হয়েছিলেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার রমিজ রাজা।

উদ্বোধনী জুটি ভাঙার পর তাসের ঘরের মতো ভেঙে পড়ে শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপ। মাঝখানে আসেন বান্দারা ছাড়া আর কেউ সেভাবে দাঁড়াতেই পারেননি। ব্যাটসম্যানদের আসা যাওয়ার মিছিলে বান্দারা হাফ সেঞ্চুরি তুলে নিলেও শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ২৩২ রান তুলে শ্রীলঙ্কা। ক্যারিবীয়দের হয়ে দুটি করে উইকেট নিয়েছেন জেসন হোল্ডার ও মোহাম্মেদ। একটি করে উইকেট নিয়েছেন আলজারি জোসেফ, ফ্যাবিয়ান অ্যালেন ও পোলার্ড।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.