রুট-মায়ার্সকে টপকে সেরা অশ্বিন

ফেব্রুয়ারি মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার জিতে নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। জো রুট আর কাইল মায়ার্সকে টপকে ভারতীয় এই অলরাউন্ডারকে বিজয়ী ঘোষণা করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। টানা দ্বিতীয়বারের মতো এই পুরস্কার জিতে নিল ভারতের কোন ক্রিকেটার। এর আগে জানুয়ারি মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পান্ত।

এই পুরস্কার জিতে নিতে ইংলিশ অধিনায়ক জো রুট আর ক্যারিবীয় ক্রিকেটার কাইল মায়ার্সকে পেছনে ফেলেছেন অশ্বিন। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ব্যাটে-বলে দুর্দান্ত পারফরমেন্স করার কারণেই এই পুরস্কার জিতে নেন তিনি। চেন্নাই টেস্টে শতক হাঁকিয়ে দলের জয়ে সামনে থেকে নেতৃত্ব দেয়ার পর আহমেদাবাদে পূর্ণ করেন ৪০০ উইকেটের মাইলফলক। এই দুটি টেস্টেই জয় পায় বিরাট কোহলির দল। জো রুটদের বিরুদ্ধে প্রথম তিন টেস্টে ব্যাট হাতে ১৭৬ রান করার পাশাপাশি বল হাতে ২৪ উইকেট নেন অশ্বিন।

আইসিসি ভোটিং অ্যাকাডেমির পক্ষ থেকে অশ্বিনকে নির্বাচিত করার কারণ ব্যাখ্যা করেছেন ক্রিকেট ধারাভাষ্যকার ইয়ান বিশপ। তিনি বলেন, ‘সহায়ক পরিস্থিতিতেও অশ্বিন ধারাবাহিক উইকেট নেয়ার কারণে গুরুত্বপূর্ণ সিরিজে তাঁর দলকে সামনে এগিয়ে নিয়েছে। দ্বিতীয় টেস্টে ইংল্যান্ড যখন ম্যাচে ফেরার চেষ্টা করেছিল তখন তাঁর শতকের কারণেই ম্যাচে ফিরতে পারেনি তাঁরা। সেই ইনিংসটাই মূলত প্রতিপক্ষের জন্য ম্যাচে ফেরার দরজা বন্ধ করে দিয়েছে।’

অশ্বিনের সঙ্গে মাস সেরা নারী ক্রিকেটারের পুরস্কার জিতে নিয়েছেন ইংলিশ ক্রিকেটার ট্যামি বিউমন্ট। এই পুরস্কার জিততে তিনি পেছনে ফেলেছেন সতীর্থ ন্যাট শিভার এবং নিউজিল্যান্ডের ব্রুক হ্যালিডেকে। নিউজিল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৭২ রানের ইনিংস খেলে সিরিজ জয়ে নেতৃত্ব দেন বিউমেন্ট। পঞ্চাশের উপর গড়ে ব্যাট হাতে কিউই নারীদের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে করেছেন ২৩১ রান।

গত মাস থেকে চালু করা হয়েছে আইসিসির এই ‘প্লেয়ার অব দ্য মান্থ পুরস্কার’। মাসব্যাপী ক্রিকেটারদের পারফরমেন্স বিবেচনা করে দেয়া হবে এই পুরস্কার। নারী এবং পুরুষ-আলাদা দুটি বিভাগে দেয়া হবে সম্মাননা। আইসিসি ভোটিং অ্যাকাডেমি ও বিশ্বজুড়ে সমর্থকদের দেয়া ভোটে নির্বাচিত করা হবে বিজয়ী।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.