বিশ্বকাপ হতে পারে আইপিএলের ভেন্যুতে

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরে থাকছে না কোন হোম ভেন্যু। বোর্ড অফ ক্রিকেট ফর কন্ট্রোল ইন ইন্ডিয়া (বিসিসিআই) তাই ৬টি নিরপেক্ষ ভেন্যু ঠিক করে দিয়েছে। যেখানে অনুষ্ঠিত হবে আইপিএলের ১৪তম আসর।

এদিকে এ বছরের অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই বিশ্বকাপের ম্যাচগুলো আয়োজনের ক্ষেত্রে আইপিএলের জন্য নির্দিষ্ট ভেন্যুগুলোকেই আইসিসির কাছে সুপারিশ করবে বিসিসিআই।

ভারতের শীর্ষ স্থানীয় গণমাধ্যম ‘ইন্ডিয়ান এক্সপ্রেস”কে এমনটাই জানিয়েছেন বিসিসিআইয়ের একজন উচ্চ পদস্থ কর্মকর্তা। মূলত করোনা ভাইরাসের ঝুকি এড়াতে এবং একটি সফল টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছে তারা।

এ প্রসঙ্গে বিসিসিআইয়ের সেই কর্মকর্তা বলেন, ‘এক ম্যাচের জন্য একটি শহর থেকে অন্য শহরে যাতায়াত করা বিশাল ঝুঁকির ব্যাপার। যদি ভেন্যুর সংখ্যা কম হয় তবে একটি সফল টুর্নামেন্ট আয়োজন করতে আমাদের সহায়তা করবে।’

আইপিএলের ভেন্যু হিসেবে মুম্বাই, কলকাতা, বেঙ্গালুরু, চেন্নাই, আহেমদাবাদ ও দিল্লিতে আয়োজন করার কথা রয়েছে। সেক্ষেত্রে এই ছয় ভেন্যুর নামই আইসিসির কাছে সুপারিশ করবে বিসিসিআই। তার মধ্যে চেন্নাই এবং বেঙ্গালুরুতে আয়োজিত হবে সেমিফাইনালের ম্যাচগুলোতে আর ফাইনাল অনুষ্ঠিত হবে আহমেদাবাদে। কেননা ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের নকআউট পর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হয়েছিল দিল্লি, কলকাতা এবং মুম্বাইয়ে।

যে কারণে এই দুই ভেন্যুর নাম সুপারিশ করবে বিসিসিআই। যদিও মুম্বাইয়ের ওয়াংখেড়ে এবং কলকাতার ইডেন গার্ডেনস স্টেডিয়ামের গুরুত্বের কথা মাথায় রেখে এই দুই স্টেডিয়ামেও টি-টোয়েন্টি বিশ্বকাপের নকআউট পর্বের ম্যাচগুলো আয়োজনের সিদ্ধান্ত নিতে পারে ভারতের ক্রিকেট বোর্ড।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.