সর্বকালের সেরা হতে পারেন পান্ত!

আহমেদাবাদে স্রোতের বিপরীতে গিয়ে দুর্দান্ত এক শতক হাঁকিয়েছেন ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পান্ত। জো রুট-বিরাট কোহলিদের মতো তারকা ব্যাটসম্যানরা যখন রান পেতে ঘাম ঝরাচ্ছিল, তখন মারকুটে ভূমিকায় অবতীর্ণ হয়ে ভারতের মাটিতে প্রথম টেস্ট শতক তুলে নিয়েছেন এই ক্রিকেটার।

ভারত যখন ১৪৬ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকছিল তখন ব্যাট হাতে মাঠে নামেন পান্ত। তাঁর নামার খানিকক্ষণ আগেই শূন্য রানে আউট হন কোহলি। সফল হননি পূজারা বা রাহানের মতো ক্রিকেটাররাও। তবে বিপর্যয়ের মাঝেই জেমস অ্যান্ডারসন-বেন স্টোকসদের উপর চড়াও হতে থাকেন মারমুখী এই ক্রিকেটার। অর্ধশতক থেকে শতকে যেতে খেলেন মাত্র ৩৩ বল! এই নিয়ে টেস্ট ক্যারিয়ারের তৃতীয়বারের মতো শতক করেন এই ভারতীয়।

তাঁর ১১৮ বলে ১০১ রানের ইনিংসে মুগ্ধ হয়েছেন খোদ বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি। টুইটারে সৌরভ লিখেছেন, ‘সে কতটা ভালো? অবিশ্বাস্য! চাপে থেকে কি দুর্দান্ত এক ইনিংস। এটা প্রথমবার নয় এবং এটাই শেষ নয়। সামনের বছরগুলোতে সব ফরম্যাট মিলিয়ে সে সর্বকালের সেরা খেলোয়াড়ে পরিণত হবে। এভাবেই আক্রমণাত্মক ব্যাটিং করতে থাকো। এই জন্যেই সে ম্যাচজয়ী, বিশেষ কিছু।’

অথচ কিছুদিন আগে এই পান্তকেই বাজে ফর্ম আর বাজে ফিটনেসের কারণে তিন ফরম্যাট থেকে বাদ দেয়া হয়েছিল। ধোনির পরে দস্তানা হাতে কে দাঁড়াবে উইকেটের পেছনে তা নিয়েও চলেছে বিশাল পরীক্ষা-নিরীক্ষা। তবে সবকিছু ছাপিয়ে নিজেকে প্রমাণ করেছেন পান্ত। অস্ট্রেলিয়ার মাটিতে একাধিক ইনজুরির কারণে দলে সুযোগ পান তিনি। এরপরেই ব্যাট হাতে বাজিমাত করেন এই ক্রিকেটার। অজিদের মাটিতে ঐতিহাসিক জয়ে সামনে থেকে নেতৃত্ব দেন এই ভারতীয় উঠতি তারকা। এরপর ঘরের মাঠেও দুর্দান্ত সময় কাটাচ্ছেন ঋষভ।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.