সামরিক জান্তার বিরুদ্ধে ব্যবস্থা নিন: জাতিসংঘকে মিয়ানমার দূত

মিয়ানমারে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলিবর্ষণ ও হত্যাকাণ্ডের ঘটনার পর সামরিক জান্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে আহ্বান জানিয়েছেন দেশটিতে সংস্থাটির বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার বার্গেনার।

বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার বার্গেনার বলেন, ‘মিয়ানমারের সামরিক বাহিনীকে আমরা আর কতটা এগোতে দিতে পারি? এটা গুরুত্বপূর্ণ যে, এই পরিষদ নভেম্বরের সুষ্ঠু নির্বাচনের ফলাফলের সমর্থনে মিয়ানমারের জনগণের পাশে দাঁড়ানোর ক্ষেত্রে সুসংহত। তিনি ১৫ সদস্যের জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক সভায় এ কথা বলেছিলেন।

জাতিসংঘ জানিয়েছে, দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর বিক্ষোভে এরই মধ্যে অর্ধশতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে গত বুধবার একদিনেই মৃত্যু হয়েছে ৩৮ জনের। এ দমনপীড়ন উপেক্ষা করেই দেশটিতে অভ্যুত্থানবিরোধী আন্দোলন অব্যাহত আছে।

জাতিসংঘের মিয়ানমার মিশনে নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠায় সামরিক জান্তার ব্যর্থতা ও যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার পরপরই শুক্রবার মান্দালয়ে বিক্ষোভকারীদের ওপর এ গুলির ঘটনা ঘটল। অভ্যুত্থানবিরোধীরা এদিনও মিয়ানমারের বিভিন্ন শহরে সামরিক বাহিনীর ক্ষমতা থেকে সরে যাওয়া এবং অং সান সু চিসহ রাজনীতিকদের মুক্তির দাবিতে নানান কর্মসূচি করেছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারে সেনা অভ্যুত্থান ও এর বিরুদ্ধে বিক্ষোভকারীদের ওপর সশস্ত্র হামলার পরিপ্রেক্ষিতে সেনাসমর্থিত পাঁচটি ইউটিউব চ্যানেল নিজেদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে নিয়েছে ইউটিউব। ইউটিউব থেকে সরিয়ে ফেলা চ্যানেলগুলোর মধ্যে রয়েছে রাষ্ট্রীয় নেটওয়ার্ক এমআরটিভি, (মায়ানমার রেডিও ও টেলিভিশন), সামরিক মালিকানাধীন মায়াওয়াদি মিডিয়া, এমডব্লিউডি ভ্যারাইটি এবং এমডব্লিউডি মিয়ানমার।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.