বদলায়নি ইংল্যান্ডের হতাশার চিত্র

ক্যালেন্ডারের পাতায় দিন এবং ঘড়ির কাটায় সময় বদলালেও, শুধু বদলায়নি ইংল্যান্ড দলের অবস্থা। আহমেদাবাদে তৃতীয় টেস্টে ভরাডুবির পর চতুর্থ টেস্টের প্রথম দিনের চিত্রটা ছিল আগের মতোই। ভারতের স্পিনারদের ঘূর্ণির সামনে মাত্র ২০৫ রানেই শেষ স্বাগতিকরা। দিন শেষে ভারতের স্কোর ১ উইকেট হারিয়ে ২৪ রান।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে হলে এই ম্যাচে জয় অথবা ড্র ছাড়া বিকল্প পথ নেই ভারতের সামনে। কিন্তু বৃহস্পতিবার সকালে টস ভাগ্যটা যে যায়নি বিরাট কোহলির পক্ষে। তাতে কি? স্পিন বিভাগ যে ফর্ম তাতে অনেকেটা ইতিবাচক মনোভাব নিয়েই মাঠে নামে ভারত দল।

প্রথম চার ওভার ইশান্ত শর্মা এবং মোহাম্মদ সিরাজকে দিয়ে বল করানোর পর পঞ্চম ওভারেই অক্ষর প্যাটেলকে বল তুলে দেন কোহলি। দারুণ ছন্দে থাকা এই স্পিনাররা কোহলিকে হতাশ করেননি। দ্বিতীয় বলেই ডম শিবলিকে প্যাভিলিয়নের পথ দেখান এই স্পিনার। এরপর আরেক ওপেনার জ্যাক ক্রলিরও উইকেট তুলে নেন এই স্পিনার। দলীয় ৩০ রানে জো রুটকেও লেগ বিফরের ফাঁদে ফেলেন এই পেসার। ৩ উইকেট হারিয়ে লাঞ্চ বিরতিতে যায় ইংলিশরা।

বিরতির পর নেমে জনি বেয়ারস্টোকে ২৮ রানে আবারো লেগ বিফরের ফাঁদে ফেলেন এই পেসার। এরপর বেন স্টোকস এবং ওলি পোপ মিলে হাল ধরেন ইংলিশদের। এই দুজনের ৪৩ রানের জুটি ভাঙ্গেন ওয়াশিংটন সুন্দর। হাফ সেঞ্চুরি হাঁকানো বেন স্টোকসকে বিদায় করেন তিনি। এরপর ২৯ রানে পোপ এবং ৪৬ রানে ড্যান লওরেন্স ফিরলে ইংল্যান্ড অল আউট হয় ২০৫ রানে। অক্ষর প্যাটেল নেন ৪ উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে কোন রান যোগ না করেই ফেরেন শুভমান গিল। তাকে বিদায় করেন জেমস অ্যান্ডারসন। এরপর অবশ্য চেতেশ্বর পূজারা এবং রোহিত শর্মা মিলে দিনের খেলা শেষ করেন। প্রথম দিন শেষে ভারত পিছিয়ে ১৮১ রানে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.