নিউজিল্যান্ডে ভূমিকম্প, নিরাপদে তামিমরা

0
120

সমান সংখ্যক তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে বর্তমানে নিউজিল্যান্ডের অবস্থান করছে বাংলাদেশ। ৭ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন কাটিয়ে ইতোমধ্যে অনুশীলনে ফিরেছে তামিম-মাহমুদউল্লাহরা। এমন স্বস্তির খবরের দিনে হঠাৎই দুঃসংবাদ ভেসে ওঠেছে নিউজিল্যান্ডের আকাশে। নিউজিল্যান্ড কেঁপে ওঠেছে বড় ধরনের ভূমিকম্পে।

এদিকে দেশটির পক্ষ থেকে সুনামির সতর্কতাও জারি করা হয়েছে। সিরিজ খেলতে সেখানে তামিমরা অবস্থান করায় শঙ্কা তৈরি হয়েছিল তাঁদেরকে নিয়েও। তবে ক্রাইস্টচার্চ থেকে অনেকটা দরে ভূমিকম্প হওয়ায় অনেকটা শঙ্কামুক্ত বাংলাদেশের ক্রিকেটাররা।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় রাত ২টা ২৭ মিনিটে ৭.২ মাত্রার ভূমিকম্প অনুভূত হয় দেশটির উত্তর অংশে। যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব সমীক্ষা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পের তীব্রতা দেখে স্থানীয় কর্তৃপক্ষ সুনামি সতর্কতা জারি করেছে।

ভূমিকম্পের উৎস ছিল অকল্যান্ড থেকে ৪১৪ কিলোমিটার পূর্বে। যা ক্রাইস্টচার্চে থাকা বাংলাদেশ দলের হোটেল থেকে ৭৭৩ কিলোমিটার দূরে। যে কারণে বাংলাদেশের ক্রিকেটারদের নিয়ে শঙ্কা কম। দেশটিতে বার্তা নিরাপত্তা জারি করা হলেও এখন পর্যন্ত কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানা গেছে।

২০ মার্চ ডানেডিনে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে খেলতে নামবে বাংলাদেশ। এরপর ২৩ ও ২৬ মার্চ হবে সিরিজের বাকি দুই ওয়ানডে। ৫০ ওভারের ক্রিকেটের লড়াই শেষে মাঠে গড়াবে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

২৮ মার্চ হ্যামিল্টনে কিউইদের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামবে মাহমুদউল্লাহর দল। ৩০ মার্চ ও ১লা এপ্রিল হবে সিরিজের বাকি দুই টি-টোয়েন্টি। দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ হবে যথাক্রমে নেপিয়ার ও ওয়েলিংটনে।

 

অর্থসূচক/এএইচআর