ডিজিটাল রাষ্ট্রে রূপান্তরে অন্য দেশকে সহযোগিতা করছে বাংলাদেশ

প্রতিবেশী কয়েকটি দেশকে ডিজিটাল রাষ্ট্রে রূপান্তরে বাংলাদেশের প্রশিক্ষকেরা সহযোগিতা করছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

তিনি বলেন, এখন এমনকি ডিজিটাল দক্ষতাও বিভিন্ন দেশে রফতানি করছি আমরা। বাংলাদেশের প্রশিক্ষকেরা এখন মালদ্বীপ, ভুটান এবং শ্রীলঙ্কার মতো এশীয় প্রতিবেশীকে ডিজিটাল রাষ্ট্রে রূপান্তরের ক্ষেত্রে সহযোগিতা করছে। এক দশক আগেও কেউ ভাবতে পারেনি, এটা সম্ভব।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাপ্তাহিক ম্যাগাজিন নিউজউইকে লেখা কলামে জয় বলেন, এক দশকের বেশি সময় আগে বাংলাদেশ যখন প্রযুক্তিভাবে উন্নত জাতিতে রূপান্তরের কথা বলে, তখন অনেকেই সেটি বিশ্বাস করতে পারেনি।

গত কয়েক বছরে বাংলাদেশ প্রযুক্তিগত সাফল্যের যে গল্প লিখেছে, তার পেছনে মোবাইল অন্যতম ভূমিকা রেখেছে বলেও মনে করেন তিনি।

সজীব ওয়াজেদ জয় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে যখন ক্ষমতায় আসেন, তখন মাত্র ২০ মিলিয়ন মানুষের ফোন ছিল। এখন ১২০ মিলিয়ন বাংলাদেশি মোবাইল ফোন ব্যবহার করেন। কয়েক মিলিয়ন মানুষ উচ্চগতির ইন্টারনেট সুবিধা পাচ্ছেন।

তিনি বলেন, সরকারি সেবার ৮৫ শতাংশ নাগরিকদের ফিঙ্গারপ্রিন্টের আওতায় আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। ১০ শতাংশ যাবে দোরগোড়ায়, ৫ শতাংশ সেবার জন্য যেতে হবে সরকারি অফিসে।

এই যে সাফল্যের গল্প তার চাবিকাঠি স্মার্টফোন। বাংলাদেশে এখন টোল-ফ্রি জাতীয় জরুরি হেল্পলাইন ৯৯৯ আছে। এর মাধ্যমে নাগরিকেরা জরুরি পরিস্থিতিতে সাহায্য পেয়ে থাকেন। জাতীয় এই হেল্প ডেস্ক থেকে প্রতি মিনিটে ৬০ কলে সহায়তা করা হয়, যোগ করেন সজীব ওয়াজেদ জয়।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.