বিনা পয়সায় চন্দ্রভ্রমণের সঙ্গী খুঁজছেন জাপানি ধনকুবের

আকাশের চাঁদ কি হাতে পাওয়া যায়? তবে জাপানি এক ধনকুবেরের হাতে সত্যিসত্যিই সেই চাঁদ ধরা দিতে যাচ্ছে। সব কিছু ঠিক থাকলে বছর দুয়েকের মধ্যে তিনি চাঁদে উড়াল দেবেন। সঙ্গে নিয়ে যাবেন আট সঙ্গীকে। সেই চাওয়া থেকেই বিনা খরচে চাঁদে যেতে আগ্রহী লোকজনকে খোলাখুলি প্রস্তাবও দিয়েছেন তিনি।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, এই বিরল প্রস্তাব দেওয়া ব্যক্তিটি হলেন জাপানি অনলাইন ফ্যাশন টাইকুন ইয়ুসাকু মায়জাওয়া (৪৫)। স্পেসএক্সের তৈরি নভোযানে করে ওই চন্দ্র অভিযানে যেতে ২০১৮ সালে তিনিই প্রথম বুকিং দিয়েছেন। এ জন্য প্রয়োজনীয় অর্থ জমা দিয়েছেন তিনি। তবে এই অর্থের পরিমাণ প্রকাশ করা হয়নি। ২০২৩ সালের প্রথম দিকে ওই অভিযান শুরু হতে পারে।

মায়জাওয়া বলেন, তার সঙ্গে চাঁদে যেতে তিনি ছয় থেকে আটজনকে আমন্ত্রণ জানিয়েছেন। আজ বুধবার (০৩ মার্চ) টুইটারে পোস্ট করা এক ভিডিওতে ওই চন্দ্র অভিযানে অংশগ্রহণের আবেদনসংক্রান্ত প্রক্রিয়ার কথা তুলে ধরেছেন তিনি।

মায়জাওয়া বলেন, এই মিশনে আমার সঙ্গে অংশ নিতে আমি আপনাদের আমন্ত্রণ জানাচ্ছি। সারা বিশ্ব থেকে আপনাদের মধ্যে আটজন এই সুযোগ পাবেন। তিনি আরও বলেন, আমি সব আসন কিনে নিয়েছি। তাই এটি হবে একটি ব্যক্তিগত অভিযান।

এই ধনকুবের বলেন, সব মিলিয়ে নভোযানে ১০ থেকে ১২ জন থাকবেন। পৃথিবীতে ফেরত আসার আগে গোটা চাঁদ প্রদক্ষিণ করবে এটি। অভিযানে যেতে ১৪ মার্চের মধ্যে করতে হবে প্রাক্‌–নিবন্ধন। ২১ মার্চ পর্যন্ত চলবে প্রাথমিক বাছাইকাজ।

এর পরের ধাপে থাকবে ‘অ্যাসাইনমেন্ট’ ও অনলাইনে সাক্ষাৎকার। তবে এর জন্য সুনির্দিষ্ট দিনক্ষণ ঘোষণা করা হয়নি। তবে চূড়ান্ত অভিযান ও স্বাস্থ্য পরীক্ষা আগামী মে মাসের মধ্যে শেষ হতে পারে বলে জানায় মায়জাওয়ার ওয়েবসাইট।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.