স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর ব্যানারে নেই খালেদা জিয়া, যা বলছে বিএনপি

নিজস্ব প্রতিবেদক

0
233

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বছরব্যাপী কর্মসূচির উদ্বোধন করেছে বিএনপি। সোমবার (০১ মার্চ) বিকালে রাজধানীর গুলশানে হোটেল লেকশোরে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে দলের পক্ষ থেকে প্রকাশ করা স্মরণিকার উদ্বোধন করেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

তবে জমকালো অনুষ্ঠানের সব কিছু ছাপিয়ে আলোচনায় আসে ব্যানার। বিএনপির প্রায় সব অনুষ্ঠানের ব্যানারে দলের চেয়ারপারসনের ছবি থাকলেও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর উদ্বোধনীর ব্যানারে ছিলেন না খালেদা জিয়া। ব্যানারে শুধু দলটির প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ছবি শোভা পায়।

ব্যানারে দলের চেয়ারপারসনের ছবি না থাকায় উপস্থিত দলের নেতাকর্মীদের প্রায় সবাই অবাক হন। ওই ব্যানারটি সামাজিক যোগাযোগমাধ্যমেও ছড়িয়ে পড়ে। ব্যানারে দলের চেয়ারপারসন ও সাবেক এই প্রধানমন্ত্রীর ছবি না থাকায় অনেকেই সমালোচনা করছেন।

যদিও অনুষ্ঠানের শুরুতে খালেদা জিয়ার জন্য দোয়া চাওয়া হয়। এ ছাড়া তার নিঃশর্ত মুক্তির দাবি জানানো হয়। এ ছাড়া অনুষ্ঠানে খালেদা জিয়ার ওপর একটি প্রামাণ্যচিত্র তুলে ধরা হয়, যেখানে তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবন, গণতন্ত্র ও দেশের জন্য তার আন্দোলন সংগ্রাম সুনিপুনভাবে তুলে ধরা হয়।

এ বিষয়ে আজ মঙ্গলবার (০২ মার্চ) সকালে বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান গণমাধ্যমকে বলেন, এ ব্যাপারে অনেকেই ফোন দিচ্ছেন। ম্যাডামের ছবি কেন নেই তারা জানতে চাচ্ছেন। বিষয়টি আমি জানার চেষ্টা করছি। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন জাতীয় কমিটি এ বিষয়ে ভালো বলতে পারবেন বলে জানান শায়রুল।

পরে এ বিষয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন জাতীয় কমিটির সদস্য সচিব ও বিএনপি চেয়ারপাসনের উপদেষ্টা আবদুস সালামের সঙ্গে যোগাযোগ করা হলে সাংবাদিকদের তিনি বলেন, জিয়াউর রহমান মানেই মুক্তিযুদ্ধের ইতিহাস। বাংলাদেশ মানেই জিয়া। তাই স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে শুধু জিয়াকে ফোকাস করতে চেয়েছি। এ কারণে দলীয় চেয়ারপারসনের ছবি ব্যবহার করা হয়নি।

একই কারণে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ছবিও ব্যবহার করা হয়নি বলেও জানান আব্দুস সালাম।

তা ছাড়া এ কর্মসূচিটাকে আমরা সার্বজনীন করতে চেয়েছি, দলীয় নয়। এ কারণে জিয়ার ছবি ব্যবহার করেছি, যোগ করেন তিনি।

বিএনপির এ নেতা আরও বলেন, জিয়া থাকলে বিএনপি থাকবে। জিয়া থাকলেই খালেদা জিয়া থাকবেন, তারেক রহমান থাকবেন। তাই ব্যানারে খালেদা জিয়ার ছবি মুখ্য নয়।

ব্যানারে ছবি না থাকলেও পুরো অনুষ্ঠানজুড়েই বিএনপি চেয়ারপারসন আলোচনায় ছিলেন বলেও জানান আব্দুস সালাম।

অর্থসূচক/কেএসআর