ভারতে শুরু হচ্ছে আইপিএলের আদলে আরেক টুর্নামেন্ট

0
101

ভারতের ক্রিকেটকে অন্য এক উচ্চতায় নিয়ে গেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। বিশ্বের সবথেকে ব্যয়বহুল এই টুর্নামেন্টের আদলে অন্যান্য দেশগুলোতেও চালু হয়েছে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট। তবে এবার খোদ ভারতেই শুরু হচ্ছে আইপিএলের আদলে আরেকটি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট।

বিহার ক্রিকেট অ্যাসোসিয়েশনের তত্ত্বাবধানে বিহার ক্রিকেট লিগের (বিসিএল) পর্দা উঠতে যাচ্ছে মার্চ থেকে। এই টুর্নামেন্টে দেখা যাবে সনাথ জয়সুরিয়া, তিলকারাত্নে দিলশানদের মতো সাবেক তারকা ক্রিকেটারদের। গত ২৬ ফেব্রুয়ারি টুর্নামেন্টের জন্য খেলোয়াড় নিলাম প্রক্রিয়া অনুষ্ঠিত হয়ে গেছে।

দুর্নীতি, ম্যাচ পাতানো মুক্ত এক টুর্নামেন্টের প্রতিশ্রুতি দিয়ে আয়োজকদের অঙ্গীকার দেশের ক্রিকেটের উন্নতি করা। পাঁচ দলের অংশগ্রহণে শুরু হতে যাওয়া বিসিএলে পাঁচ দলের পরামর্শদাতা হিসেবে থাকবে পাঁচ সাবেক আন্তর্জাতিক ক্রিকেটার। জয়সুরিয়া-দিলশান ছাড়াও থাকছে ড্যানি মরিসন, আরপি সিং এবং ভেঙ্কাটেশ প্রসাদদের মতো নামীদামী ক্রিকেটার। আইপিএলের আদলে হতে যাওয়া এই টুর্নামেন্টের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে পাটনার উরজা স্টেডিয়ামে। মার্চের ২১ থেকে ২৭ তারিখের মধ্যেই সীমাবদ্ধ থাকবে এই টুর্নামেন্টের ব্যাপ্তি।

অংশগ্রহণ করতে যাওয়া পাঁচটি ফ্র্যাঞ্চাইজি হচ্ছে- পাটনা পাইলটস, ভাগালপুর বুলস, ধারভাঙ্গা ডায়মন্ডস, আঞ্জিকা এভেঞ্জার্স এবং গয়া গ্লাডিয়েটর্স। টুর্নামেন্টটি বোর্ড অব ক্রিকেট কন্ট্রোল ফর ইন্ডিয়ার (বিসিসিআই) সব নিয়ম মেনেই অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বিহার ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রাকেশ কুমার তিওয়ারি।

সাতদিন ব্যাপী এই টুর্নামেন্টে অংশ নিবে ১০০ ক্রিকেটার। মোট ১৩ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এর মধ্যে গ্রুপ পর্বের ১০ ম্যাচের সঙ্গে থাকবে দুই সেমিফাইনাল এবং এক ফাইনাল। সবগুলো ম্যাচ সরাসরি সম্প্রচার করা হবে।

 

 

অর্থসূচক/এএইচআর