ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও

নিজস্ব প্রতিবেদক

0
236

লেখক মুশতাক আহমেদের মৃত্যুর তদন্ত ও বিচার, মৃত্যুর ঘটনার প্রতিবাদ করতে গিয়ে গ্রেফতার হওয়াদের মুক্তি এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে বামপন্থী ছাত্রসংগঠনগুলোর স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচিতে বাধা দিয়েছে পুলিশ। এখন সচিবালয় সংলগ্ন ডিপিডিসি ভবনের সামনে পুলিশের সঙ্গে মুখোমুখি অবস্থানে আছেন তারা।

পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বামপন্থী সংগঠনগুলোর নেতাকর্মীরা আজ সোমবার (০১ মার্চ) এই কর্মসূচি পালন করছেন। কর্মসূচির অংশ হিসেবে সংগঠনগুলোর নেতাকর্মীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত এক সমাবেশ থেকে বেলা ১২টার দিকে মিছিল নিয়ে সচিবালয়ের দিকে রওনা হন।

প্রত্যক্ষদর্শীরা জানান, মিছিলটি কেন্দ্রীয় শহীদ মিনার, দোয়েল চত্বর ও হাইকোর্ট মোড় প্রদক্ষিণ করে সচিবালয় মোড়ে পুলিশি বাধার সম্মুখীন হয়। এ অবস্থায় সেখানেই অবস্থান নিয়ে বিক্ষোভ দেখান তারা।

পুলিশের সঙ্গে কিছুক্ষণ ধস্তাধস্তির পর বাম সংগঠনের নেতা-কর্মীরা মিছিল নিয়ে সচিবালয়ের দিকে যেতে থাকেন। সচিবালয়সংলগ্ন ডিপিডিসি ভবনের সামনে পুলিশের রমনা জোনের এডিসি হারুন অর রশীদের নেতৃত্বে একদল পুলিশ আগে থেকেই অবস্থান করছিল।

পুলিশের বাধায় মিছিলটি আর এগোতে না পেরে ডিপিডিসি ভবনের সামনে পুলিশের মুখোমুখি অবস্থানে থেকেই বিক্ষোভ চলছে বামপন্থী ছাত্রসংগঠনগুলোর। বিক্ষোভে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (বাসদ) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নাসির উদ্দীন বলেছেন, পুলিশের বাধা সত্ত্বেও তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি সফল করতে পেরেছেন।

সরকারবিরোধী লেখালেখির অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গত বছর ৬ মে লেখক মুশতাক আহমেদকে গেফতার করে র‌্যাব। বন্দি অবস্থায় গত ২৫ ফেব্রুয়ারি রাতে তার মৃত্যু হয়। এরপর থেকেই লেখক মুশতাক আহমেদের মৃত্যুতে বিভিন্ন সংগঠন জোরালো প্রতিবাদ কর্মসূচি পালন করছে।

অর্থসূচক/কেএসআর