ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে রোহিত

0
158

আহমেদাবাদ টেস্টের দুই ইনিংসে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন রোহিত শর্মা। টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের অষ্টম স্থানে উঠে এসেছেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে তিন টেস্টেই দুর্দান্ত বোলিং করায় শীর্ষ তিনে জায়গা করে নিয়েছেন অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

এবার র‍্যাঙ্কিং প্রকাশের ক্ষেত্রে একটি পরিবর্তন এনেছে আইসিসি। আগামী মাস থেকে (মার্চ) সাপ্তাহিক পারফরম্যান্সের ভিত্তিতে র‍্যাঙ্কিংয়ের হালনাগাদ প্রকাশ করবে বিশ্ব ক্রিকেটের এই নিয়ন্ত্রক সংস্থাটি। প্রতি মঙ্গলবার নারীদের ও বুধবার পুরুষদের র‍্যাঙ্কিং প্রকাশ করবে তারা।

গত বৃহস্পতিবার শেষ হওয়া ভারত-ইংল্যান্ড সিরিজের তৃতীয় টেস্টের পর রোববার র‍্যাঙ্কিং প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। দিবা-রাত্রির সেই টেস্টে প্রথম ইনিংসে ভারতের হয়ে সর্বোচ্চ ৬৬ রান করেন রোহিত।

১০ উইকেটে জেতা ম্যাচে দ্বিতীয় ইনিংসে ছিলেন ২৫ রানে অপরাজিত। এ কারণেই র‍্যাঙ্কিংয়ে ৬ ধাপ উন্নতি ঘটেছে তার। ৭৪২ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার অষ্টম স্থানে রয়েছেন তিনি। এর আগের সেরা ২০১৯ সালে ৭২২ রেটিং পয়েন্ট নিয়ে ১০ম স্থান। মূলত আরেক ভারতীয় চেতেশ্বর পূজারার সঙ্গে জায়গা অদল-বদল করেছেন রোহিত। দুই ধাপ নিচে নেমে দশম স্থানে পূজারা। আর ১০ থেকে ১১ নম্বরে নেমে গেছেন বেন স্টোকস। ইংল্যান্ডের প্রথম ইনিংসে ৫৩ রান করা জ্যাক ক্রলি ১৫ ধাপ এগিয়ে ৪৬তম স্থানে।

যদিও ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের প্রথম সাতটি জায়গায় কোনো পরিবর্তন হয়নি। যথারীতি শীর্ষ স্থান ধরে রেখেছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে দুই অস্ট্রেলিয়ান স্টিভেন স্মিথ এবং মার্নাস ল্যাবুশেন। ভারতীয়দের মধ্যে সবার ওপরে বিরাট কোহলি, ৫ম স্থানে রয়েছেন তিনি।

অন্যদিকে বোলারদের র‍্যাঙ্কিংয়ে বড় উন্নতি হয়েছে অশ্বিনের। আহমেদাবাদ টেস্টে ৭ উইকেট নেওয়ার পাশপাশি ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন এই স্পিনার। তালিকায় ৪ ধাপ এগিয়ে তিনি এখন তিনে। শীর্ষ দুইয়ে আগের মতোই অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স ও নিউজিল্যান্ডের নেইল ওয়্যাগনার। তৃতীয় টেস্টে ১১ উইকেট নেয়া বাঁহাতি স্পিনার অক্ষর প্যাটেল দিয়েছেন লম্বা লাফ। ৩০ ধাপ এগিয়ে তিনি এখন ৩৮তম স্থানে। জ্যাক লিচ ৩ ধাপ উপরে উঠে ২৮তম। বল হাতে প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া জো রুট এগিয়েছেন ১৬ ধাপ।

তিন ধাপ পিছিয়ে ছয় নম্বরে আছেন জেমস অ্যান্ডারসন। দ্বিতীয় টেস্ট শেষে ৬ নম্বরে নেমে যাওয়া স্টুয়ার্ট ব্রড আরও এক ধাপ পিছিয়ে এখন সাতে। ভারতের জাসপ্রিত বুমরাহ নেমে গেছেন নয় নম্বরে। আর আটে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা।

 

অর্থসূচক/এএইচআর