আমেরিকার সঙ্গে উত্তেজনা: সামরিক বাজেট বাড়াতে পারে চীন

0
155

দক্ষিণ চীন সাগর নিয়ে আমেরিকার সঙ্গে দ্বন্দ্ব জোরদার হওয়ার প্রেক্ষাপটে সামরিক বাজেট বাড়াতে পারে চীন। পশ্চিমা ও চীনা সামরিক বিশেষজ্ঞরা এমন ধারণার কথা জানিয়েছেন।

আগামী ৫ মার্চ চীন সামরিক বাজেট ঘোষণা করবে। গত বছর চীন আগের চেয়ে শতকরা ৬.৬ ভাগ সামরিক বাজেট বাড়িয়েছিল। তাতে গত অর্থ বছরে চীনের সামরিক বাজেট ছিল ১৭৮ বিলিয়ন মার্কিন ডলার।

সামরিক বাজেটের সম্ভাব্য বৃদ্ধি প্রসঙ্গে সাংহাই বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান ও আইন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক নি লেজিয়ং বলেন, কোরিয়া যুদ্ধের পর বর্তমান সময়ে চীন সবচেয়ে বেশি নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে। তিনি বলেন, তাইওয়ানের কাছে মার্কিন অস্ত্র বিক্রি, চীনা উপকূলে নিয়মিতভাবে মার্কিন রণতরী মোতায়েন এবং চীনা উপকূলে ফ্রান্সের যুদ্ধজাহাজ ও পরমাণু শক্তিচালিত সাবমেরিন মোতায়েনের কারণে চীনের সামরিক বাজেট বাড়ানোর সম্ভাবনা জোরদার হয়েছে। তাইওয়ানের সামরিক বাহিনীকে পিছু হটানোর বিষয়ে চীনা জনগণের চাপ রয়েছে। এসব কারণে সামরিক বাজেট নিশ্চিতভাবে বাড়বে বলেনি লেজিয়ং।

ওয়াশিংটনভিত্তিক সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড বাজেটারি অ্যাসেসমেন্টের নন-রেসিডেন্ট ফেলো রস ব্যাবেজ বলেন, চীন এবার শতকরা সাত ভাগ সামরিক বাজেট বাড়াতে পারে। লোকজন যা ভাবছে তার চেয়ে এটা কম হবে কারণ চীনের অর্থনীতি এখনো ভালো অবস্থানে নেই।

অর্থসূচক/এএইচআর