আইপিএলের ৫ দামি ক্রিকেটার

0
198

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসরের নিলামে বাজিমাৎ করেছেন ক্রিস মরিস। চেন্নাইয়ে অনুষ্ঠিত এবারের নিলাম থেকে দক্ষিণ আফ্রিকার এই অলরাউন্ডারকে রেকর্ড মূল্যে দলে ভিড়িয়েছে রাজস্থান রয়্যালস। ভিত্তিমূল্য ৭৫ লাখ হলেও শেষ পর্যন্ত তাঁকে দলে নিতে ১৬ কোটি ২৫ লাখ রুপি খরচ করেছে প্রথম আসরের চ্যাম্পিয়নরা।

এর ফলেই যুবরাজ সিংয়ের রেকর্ড ভেঙে আইপিএল নিলামের নতুন রেকর্ড গড়েছেন এই প্রোটিয়া তারকা। ২০১৫ সালে ১৬ কোটি রুপিতে যুবরাজকে দলে নিয়েছিল দিল্লি ডেয়ারডেভিলস। এবার সেই রেকর্ডকেই পেছনে ফেললেন মরিস। এই প্রোটিয়া তারকাকে দলে নিতে লড়াই চলেছে ব্যাঙ্গালুরু, পাঞ্জাব কিংস, রাজস্থান রয়্যালস এবং মুম্বাইয়ের ইন্ডিয়ান্সের মধ্যে।

আইপিএলের নিলামের রেকর্ড ভাঙার দিনে বিদেশি ক্রিকেটার হিসেবে প্যাট কামিন্সকেও ছাড়িয়ে গিয়েছেন মরিস। আইপিএলের গেল আসরে সাড়ে ১৫ কোটি রুপিতে দলে নিয়ে রেকর্ড গড়েছিল কলকাতা নাইট রাইডার্স। সেটিও এদিন ছাড়িয়ে গেছেন গেল আসরে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলা মরিস।

এবারের আসরের নিলামে দ্বিতীয় সর্বোচ্চ দাম পেয়েছেন কাইল জেমিসন। নিউজিল্যান্ডের এই অলরাউন্ডারকে ১৫ কোটি রুপিতে দলে ভিড়িয়েছে বিরাট কোহলির বেঙ্গালুরু। মাত্র ৭৫ লাখ ভিত্তিমুল্যে নিলামে জায়গা পাওয়া জেমিসনকে নিয়ে শুরুতে লড়াই করে দিল্লি ক্যাপিটেলস। তবে বেঙ্গালুরুর সঙ্গে পেরে উঠতে না পেরে ৮ কোটি ৭৫ লাখ রুপি ডাক তলেই সরে যায় দিল্লি।

যদিও কোহলির দলটির সঙ্গে দুর্দান্ত লড়াই করেছে মাঝের দিকে যোগ দেয়ার পাঞ্জাব কিংস। তাতেও এই কিউই অলরাউন্ডারকে দলে ভেড়াতে পারেনি কিংসরা। শেষ পর্যন্ত ১৫ কোটি রুপিতে তাঁকে দলে নেয় বেঙ্গালুরু। লড়াই হয়েছে গ্লেন ম্যাক্সওয়েলকে নিয়েও। আগের আসরে ভালো করতে না পারলেও চড়া মূল্যে বিক্রি হয়েছেন এই অজি অলরাউন্ডার।

২ কোটি ভিত্তিমূল্যে নিলামে থাকা ম্যাক্সওয়েলকে ১৪.২৫ কোটি রুপিতে দলে ভিড়িয়েছে বেঙ্গালুরু। তাঁকে দলে পেতে বেঙ্গালুরুর সঙ্গে সমান তালে লড়াই করেছে চেন্নাই সুপার কিংস। শুরুর দিকে কলকাতা ও রাজস্থানের মতো দলগুলোও ম্যাক্সওয়েলকে পাওয়ার লড়াইয়ে নেমেছিল।

এ ছাড়াও চড়া মূল্যে বিক্রি হয়েছেন ঝাই রিচার্ডসন। অস্ট্রেলিয়ার এই পেসারকে দলে পেতে লড়াই করেছেন দিল্লি, পাঞ্জাব ও বেঙ্গালুরু। যদিও শেষ পর্যন্ত লড়াইটা হয়েছে কেবলই পাঞ্জাব ও বেঙ্গালুরুর মাঝে। ম্যাক্সওয়েলকে দলে নিতে কোহলির দলকে টেক্কা দিতে না পারলেও রিচার্ডসনকে দলে নিয়েছেন তাঁরা। বেঙ্গালুরুকে হটিয়ে ১৪ কোটি রুপিতে এই অজি ক্রিকেটারকে দলে নিয়েছে পাঞ্জাব।

এবারের আসরের পঞ্চম ও ভারতের হয়ে সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছেন কৃষ্ণাপ্পা গৌতম। সানরাইজার্স হায়দরাবাদকে টেক্কা দিয়ে ৯ কোটি ২৫ লাখে তাঁকে দলে নিয়ে চেন্নাই। শুরুর দিকে তাঁকে দলে পেতে কলকাতা লড়াই করলেও শেষ পর্যন্ত চেন্নাই ও হায়দরাবাদের সঙ্গে পেরে ওঠতে পারেনি।

চেন্নাইয়ে অনুষ্ঠিত এই নিলামে অংশ নিয়েছিলেন ২৯৮ জন ক্রিকেটার। এর মধ্যে ৫৭ জন ক্রিকেটার নিলাম থেকে দল পেয়েছেন। এদিকে নিলামে প্রায় ১৪৩ কোটি রুপি খরচ করেছে ৮ ফ্র্যাঞ্চাইজি। যেখানে প্রায় অর্ধেক টাকা গিয়েছে ৫ ক্রিকেটারের ঝুঁলিতে। আর বাকি অর্ধেক খরচ হয়েছে ৫২ ক্রিকেটার কিনতে।

 

অর্থসূচক/এএইচআর