আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসের অনুষ্ঠান উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চার দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ২১ ফেব্রুয়ারি ভার্চুয়ালি এ অনুষ্ঠান উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অপরদিকে ‘বাংলা একাডেমি দিবস’ উপলক্ষে একাডেমি বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

আজ (১৮ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয় ও বাংলা একাডেমি আলাদাভাবে গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন আমন্ত্রণপত্রে জানান, আগামী ৮ ফাল্গুন (২১ ফেব্রুয়ারি) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বেলা আড়াইটা থেকে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে চার দিনব্যাপী অনুষ্ঠানমালা শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলা ৩টায় ভার্চুয়ালি উপস্থিত হবেন এবং অনুষ্ঠান উদ্বোধন করবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

উদ্বোধনী দিনের অনুষ্ঠানসূচিতে জানানো হয়, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বেলা আড়াইটায় অতিথিরা আসন গ্রহণ করবেন। বেলা ৩টায় প্রধানমন্ত্রী ভার্চুয়ালি উপস্থিত হবেন। বেলা ৩টা ১ মিনিটে জাতীয় সংগীত পরিবেশন করা হবে। ভাষা শহীদদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হবে ৩টা ৬ মিনিটে। এরপর একুশের গান পরিবেশিত হবে ৩টা ৭ মিনিটে।

এরপর অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন- মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন। অনুষ্ঠানে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী প্রবন্ধ উপস্থাপন করবেন। এতে বক্তব্য রাখবেন ইউনেস্কোর ঢাকা অফিসের হেড অ্যান্ড রিপ্রেজেন্টেটিভ মিজ বিয়েট্রিস কালডুন। এরপর সভাপতির ভাষণ দেবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সভাপতির বক্তব্যের পর শিশুরা মাতৃভাষায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জ্ঞাপন করবেন। এরপর আন্তর্জাতিক মাতৃভাষা পদক প্রদান করা হবে। সবশেষে প্রধান অতিথির ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.