যুক্তরাষ্ট্রে তুষার ঝড়ে ৩৮ জনের মৃত্যু

0
165

মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে ভয়াবহ তুষার ঝড়ে অন্তত ৩৮ জনের মৃত্যু হয়েছে। টেক্সাস, লুইজিয়ানা, কেনটাকি ও মিজৌরির মতো অঙ্গরাজ্যগুলোতে প্রাণহানির ঘটনা ঘটেছে। বিশেষ করে দেশের দক্ষিণ ও মধ্যাঞ্চলে বয়ে যাওয়া ঝড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

তীব্র শীতের বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে লাখ লাখ মানুষ। প্রচণ্ড শীত, হিমশীতল বাতাস আর অস্বাভাবিক রকমের তুষারপাতের মধ্যেই বিদ্যুৎ বিপর্যয়ের ফলে বিপাকে পড়েছে মানুষ। মন্টানা থেকে নিউ মেক্সিকো ও মিনেসোটা থেকে লুসিয়ানা পর্যন্ত ১৪টি রাজ্যে বিদ্যুৎ সরবরাহ করে সাউথওয়েস্ট পাওয়ার পুল নামের একটি প্রতিষ্ঠান।

তীব্র তুষারঝড়ের ফলে তাদের বিদ্যুৎ উৎপাদন কার্যক্রম ব্যাহত হয়েছে। টেক্সাসে লাখ লাখ মানুষ বিদ্যুৎ বিপর্যয়ের শিকার হয়েছে। তীব্র ঠাণ্ডার মধ্যে বিদ্যুতের চাহিদা বেড়ে যাওয়ায় বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনা ঘটেছে। সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে টেক্সাস অঙ্গরাজ্যে। সেখানকার সুগার ল্যান্ডের একটি বাড়িতে ঠাণ্ডা থেকে বাঁচতে কাঠ জ্বালিয়ে ঘর গরম রাখতে গিয়ে অগ্নিকাণ্ডে চার জনের মৃত্যু হয়েছে।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, ওই চার জনের মধ্যে তিনজনই শিশু। নর্থ ক্যারোলাইনায় টর্নেডোতে তিন জনের মৃত্যু হয়েছে। দক্ষিণ লুইজিয়ানায় বরফের উপর পড়ে মাথায় আঘাত পাওয়া এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

টেনেসিতে ১০ বছরের এক বালক তুষারে আচ্ছাদিত পুকুরে পড়ে মারা গেছে। সান আন্তোনিওর কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানে প্রতিকূল আবহাওয়ায় ৭৮ বছরের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। এছাড়া কেন্টাকি ও টেক্সাসে তুষারাচ্ছাদিত পিচ্ছিল সড়কে ১০ জনের মৃত্যু হয়েছে।

 

অর্থসূচক/এএইচআর