বৈদেশিক কর্মসংস্থানের ক্ষেত্রে নারীদের আগ্রহী করার আহ্বান

বিদেশে কর্মসংস্থানের ক্ষেত্রে পুরুষের যতটা আগ্রহ আছে নারীদের ততটা নেই জানিয়ে অভিবাসনের ক্ষেত্রে নারীদের আগ্রহী করে তোলার আহ্বান জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

তিনি বলেন, অভিবাসনের ক্ষেত্রে নারীদের তুলনায় পুরুষেরা অনেক এগিয়ে আছে। এক্ষেত্রে নারীরা অনেক সমস্যার সম্মুখীন হন এটা সত্য। এসব সমস্যা সমাধানে অভিবাসনের ক্ষেত্রে নারীদের নিরাপত্তা এবং সুরক্ষা নিশ্চিত করার অঙ্গীকার ব্যক্ত করেন তিনি।

আজ বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) রাজধানীর ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) আয়োজনে অনুষ্ঠিত ‘মাইগ্রেশন অ্যান্ড জেন্ডার ইন বাংলাদেশ: অ্যান ইরেগুলার ল্যান্ডস্কেপ’ শীর্ষক ওয়েবিনারে তিনি এ অঙ্গীকার ব্যক্ত করেন।

ইআরএফ আয়োজিত এ ওয়েবিনারে দৃষ্টি রিসার্চ সেন্টার এবং রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টারগ্রেশন ফর ডেভেলপমেন্ট (র‌্যাপিড) এর যৌথভাবে পরিচালিত আন্তর্জাতিক শ্রম অভিবাসনে নারী এবং পুরুষের অংশগ্রহণ এবং উভয়ের মাঝে একটি বিশ্লেষণমূলক চিত্র তুলে ধরা হয়।

ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে ড. আহমেদ মুনিরুছ সালেহীন এ উদ্যোগকে স্বাগত জানান এবং আন্তর্জাতিক শ্রম অভিবাসনে সরকারের পদক্ষেপ এবং অঙ্গীকারগুলো তুলে ধরেন। পাশাপাশি নারী অভিবাসনের প্রতি ইতিবাচক দৃষ্টি জ্ঞাপনের অনুরোধ জানান তিনি। একইসঙ্গে দেশের গণমাধ্যমকর্মীদের নেতিবাচক বিষয়গুলোর পাশাপাশি ইতিবাচক বিষয়গুলোও জনসাধারনের সামনে তুলে এনে অভিবাসনের ক্ষেত্রে নারীদের আগ্রহী করার আহ্বান জানান।

এ সময় ড. আহমেদ মুনিরুছ সালেহীন মানবপাচারকারী এবং এ সকল অপকর্মের সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

ওয়েবিনারে বিষেশ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের (আইএলও) প্রতিনিধি ইগোর বসক, কি নোট প্রেজেন্টার হিসেবে উপস্থিত ছিলেন রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টারগ্রেশন ফর ডেভেলপমেন্টের (র‌্যাপিড) চেয়ারম্যান ড. এম এ রাজ্জাক এবং দৃষ্টি রিসার্চ সেন্টারের পরিচালক তেরেসা ব্লাচেট।

স্বাগত বক্তব্য রাখেন রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টারগ্রেশন ফর ডেভেলপমেন্টের (র‌্যাপিড) কার্যনীর্বাহী পরিচালক অধ্যাপক আবু ইউসুফ। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সভাপতি শারমীন রিনভী। ওয়েবিনারটির উপস্থাপনা করেন ইআরএফ সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম।

অর্থসূচক/এমআর/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.