দ্য হান্ড্রেডের প্লেয়ার্স ড্রাফটে ৮ বাংলাদেশি

সম্প্রতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্লেয়ার্স ড্রাফটে জায়গা করে নিয়েছেন সাকিব আল হাসান। আইপিএলের পর এবার ইংল্যান্ডের নতুন টুর্নামেন্ট দ্য হান্ড্রেডের প্লেয়ার্স ড্রাফটেও নাম রয়েছে সময়ের অন্যতম সেরা এই অলরাউন্ডারের। সাকিব ছাড়াও এই ড্রাফটে রয়েছেন বাংলাদেশের ৮ ক্রিকেটার।

সাকিব বাদে ড্রাফটে থাকা বাকিরা হলেন- তামিম ইকবাল, ইমরুল কায়েস, লিটন দাস, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, আবু হায়দার রনি ও সাব্বির রহমান। যেখানে কোনো ভিত্তিমূল্য ধরা হয়নি আবু হায়দার, সৌম্য ও তাসকিনের। ৪০ হাজার ভিত্তিমূল্য ধরা হয়েছে লিটন, ইমরুল ও সাব্বিরের।

সর্বোচ্চ ভিত্তিমূল্য পাওয়া ১০ ক্রিকেটারের তালিকাতে রয়েছেন সাকিব-তামিম। দুই বাংলাদেশি ছাড়া বাকি ৮ ক্রিকেটার হলেন, বাবর আজম, কুইন্টন ডি কক, কাইরন পোলার্ড, লুকি ফার্গুসন, জেসন হোল্ডার, নিকোলাস পুরান, কাগিসো রাবাদা এবং ডেভিড ওয়ার্নার। এই ক্যাটাগরিতে থাকা ১০ জনের মাঝে ৪জন দল পাবেন এবারের নিলাম থেকে। এই ১০ ক্রিকেটারের ভিত্তিমূল্য ধরা হয়েছে ১ লক্ষ পাউন্ড। এদিকে ১৩ দেশ থেকে মোট ২৫৩ জন ক্রিকেটার নিলামের জন্য নিজেদের নাম নিবন্ধন করেছেন।

নিবন্ধিত ক্রিকেটারদের মাঝে নেপালের একমাত্র ক্রিকেটার হিসেবে রয়েছেন সন্দীপ লামিচানে। এ ছাড়া অন্যান্য দেশ থেকে রয়েছেন শহীদ আফ্রিদি, শাদাব খান, ইমরান তাহির, ডেভিড মিলার, ক্রিস মরিস, ড্যান ক্রিস্টিয়ান, ডেল স্টেইন, ডোয়াইন ব্রাভো, কলিন ইনগ্রাম, ফাফ ডু প্লেসি ও মিচেল স্যান্টনারের মতো ক্রিকেটাররা।

এর আগে আইপিএলের এবারের নিলামের সর্বোচ্চ ভিত্তিমূল্যের তালিকায় জায়গা করে নিয়েছেন সাকিব। সর্বোচ্চ এই ক্যাটাগরির ক্রিকেটারদের ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি। এই টাইগার অলরাউন্ডার ছাড়াও এই ক্যাটাগরিতে আছেন গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভেন স্মিথের মতো ক্রিকেটাররা। সবকিছু ঠিক থাকলে আগামী ২৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্টের ড্রাফট। চলতি বছরের জুলাইয়ে মাঠে গড়ানোর কথা রয়েছে টুর্নামেন্টটির। গত বছর এই টুর্নামেন্টের প্রথম আসর মাঠে গড়ানোর কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে পিছিয়ে গেছে।

ড্রাফটের আগে ইতোমধ্যে দলগুলো তাঁদের রিটেনশন তালিকা জমা দিয়েছে। পরবর্তীতে ড্রাফট থেকে ক্রিকেটার বাছাই করে নিজেদের দল সাজাবে প্রতিটি দল। এরপরই শুরু হবে ৮ দলের মাঠের লড়াই।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.