নিষেধাজ্ঞা তুললে ইরান প্রতিশ্রুতি বাস্তবায়ন করবে: রুহানি

ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে তেহরান পরমাণু সমঝোতায় দেওয়া সমস্ত প্রতিশ্রুতি আবারও বাস্তবায়ন শুরু করবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।

ইরান সফররত কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুর রহমান বিন আলে সানির সঙ্গে এক বৈঠকে তিনি একথা জানান। বৈঠকে তিনি ইরানের ওপর থেকে আমেরিকার আরোপ করা সমস্ত অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহারের ওপর জোর দেন।

প্রেসিডেন্ট রুহানি বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবগুলোর প্রতি আমেরিকার সম্মান দেখানো জরুরি। আমেরিকা যখনই ইরানের বিরুদ্ধে আরোপ করা অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে ইরানও সাথে সাথে তার প্রতিশ্রুতি বাস্তবায়ন শুরু করবে।

ডোনাল্ড ট্রাম্পের পর আমেরিকায় নতুন প্রশাসনের আগমন এবং প্রেসিডেন্ট জো বাইডেনের পরমাণু সমঝোতায় ফেরার আগ্রহের কথা উল্লেখ করে রুহানি বলেন, আজ একথা পুরো বিশ্বের সামনে পরিষ্কার হয়ে গেছে যে, আমেরিকার পক্ষ থেকে গ্রহণ করা সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি ব্যর্থ হয়েছে। নতুন প্রশাসনের সামনে এখন দুটি পথ খোলা; তারা নতুন দৃষ্টিভঙ্গি গ্রহণ করবে নাকি ট্রাম্প প্রশাসনের ব্যর্থ পথ অনুসরণ করবে সেটা তাদেরকে বেছে নিতে হবে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.