‘ফ্লোরপ্রাইসের নতুন সিদ্ধান্তে ক্ষতির মুখে সাধারণ বিনিয়োগকারী’

আল-আমিন

0
1674

পুঁজিবাজারে অনেক দিনের মন্দাভাব কাটিয়ে, নতুন কমিশনের বিশেষ করে বিএসইসি চেয়ারম্যান মহোদয়ের দক্ষতায় আস্থার সাথে এগিয়ে যাচ্ছিল, কিন্তু কিছু কিছু বিষয় সকল অর্জনকে ম্লান করে দেয়। অনেক ভাল উদ্যোগের পাশাপাশি কিছু আচরণ আমাদের ভাবিয়ে তোলে, আসলে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা কার স্বার্থে কাজ করে??
আমাদের প্রত্যাশা ছিল, এই বাজারে ক্ষুদ্র বিনিয়োাগকারীদের জন্য সুন্দর বিনিয়োগ পরিবেশ তৈরি হবে, কিন্তু বাস্তবতা যেন সম্পূর্ণ বিপরীত। এই বাজারে যা কিছু সুবিধা সবই যেন সুবিধাভোগী প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য।
বিএসইসি গতকালের (১৫ ফেব্রুয়ারি) সভায় ৩ টি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে ২ টি খুবই ইতিবাচক, যা বাজারে সুশাসন প্রতিষ্ঠায় কাজে আসবে। কিন্তু ৩নং সিদ্ধান্তটি কিছু প্রশ্নের জন্ম দিয়েছে। অন্তত: আমার এ নিয়ে কিছু মতামত আছে। আমার মনে হয়েছে এই সিদ্ধান্ত সাধারণ বিনিয়োাগকারীদের জন্য অনেক ক্ষতিকর হবে। সিদ্ধান্তটি নিন্মরুপঃ
“পুজিবাজারের উন্নয়ন ও বিনিয়োাগকারীদের স্বার্থে সিকিউরিটিজ আইন ও অন্যান্য বিধিবিধান পরিপালন সাপেক্ষে তালিকাভুক্ত কোম্পানি করতিক ঘোষিত Corporate declaration (Bonus or Right Share Issue) এর Record date পরবর্তী dilution effect বিবেচনায় সংশ্লিষ্ট কোম্পানির সিকিউরিটিজ এর সমন্বিত মূল্যই (adjusted/Reference price) উক্ত সিকিউরিটিজ এর revised floor-price হিসেবে বিবেচিত হবে মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছে।“
আমার প্রশ্ন এখানে কমিশন বিনিয়োাগকারীদের স্বার্থে বলতে কোন বিনিয়োাগকারীদের কথা বলেছেন?? আমার মনে হচ্ছে কমিশন এখানে সুবিধাভোগী প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বুঝিয়েছেন। কেন আমার এমন মনে হচ্ছে আমি একটু ব্যাখ্যা করলে সবাই বুঝতে পারবেন।
BATBC: Dividend Declaration
The Board of Directors has recommended 300% final cash dividend (Total 600% Cash Dividend of the Financial Year ended on December 31, 2020 inclusive of 300% Interim Cash Dividend, which has already been paid) and 200% stock dividend for the year ended on December 31, 2020. Date of AGM: 28.03.2021, Time: 10:30 AM, Venue: Digital Platform. Record date: 03.03.2021.
The Company has also reported EPS of Tk. 60.48, NAV per share of Tk. 188.89 and NOCFPS of Tk. 83.44 for the year ended on December 31, 2020 as against Tk. 51.37, Tk. 198.85 and Tk. 86.61 respectively for the same period of the previous year.
There will be no price limit on the trading of the shares of the Company today (11.02.2021) following its corporate declaration, however, as per the BSEC Order No. BSEC/CMRRCD/2001-07/04 dated March 19, 2020, the floor price shall be applicable accordingly.

BATBC গত ১১ ফেব্রুয়ারি তাদের লভ্যাংশ ঘোষণা করে মূল্য সংবেদনশীল তথ্য দিয়েছে, যার উপর ভিত্তি করে সাধারণ বিনিয়োগকারী তাদের বিনিয়োগ সিদ্ধান্ত নিয়েছেন।

তথ্য অনুযায়ী, বিএটিবিসির floor-price ছিল ৯০৭.৬০ টাকা। কিন্তু দেখার মত বিষয় হল, এত ভাল লভ্যাংশ দেওয়া সত্ত্বেও একটি মহল শেয়ার ছেড়ে দেয় এবং গুজব দিচ্ছিল floor-price পরিবর্তন হবে। এ কারণে শেয়ারের দাম না বেড়ে উল্টো কমে যায়। বড় বিনিয়োগকারীরা শেয়ার ছেড়ে দেওয়ায় বাজারে বিক্রির চাপ বেড়ে যায়। তাই ওইদিন সর্বাধিক ১৫,৬৮,৭২৭ টি শেয়ার লেনদেন হয়। তারা আগেই জানত এমন একটা সিদ্ধান্ত আসবে। এবং বাস্তবে তাই হল।
সাধারণ বিনিয়োাগকারীদের অপরাধ কোথায়? তাদের জানা নাই যেটা সুবিধাভোগী প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা চাইবে, সেটাই কমিশন করবে।
তাই যেটা সিদ্ধান্ত হয়েছে অবশ্যই সেটা যেন এই শেয়ারের জন্য কার্যকর না হয়। কারণ কোনো আইন হলে সেটা ভবিষ্যতের জন্য কার্যকর হওয়া উচিৎ, সাধারণ বিনিয়োাগকারীরা যা জেনে বিনিয়োগ করেছেন, তাদের স্বার্থের বাইরে গিয়ে অন্য কারও স্বার্থ দেখা কমিশনের কাজ নয়।
কমিশনের সকল ভাল উদ্যোগের সাথে আমরা আছি, আর এমন পক্ষপাতমুলক আচরণ হলে সাধারণ বিনিয়োগকারীদের আদালতের আশ্রয় নিয়ে হবে ন্যায় বিচার পাওয়ার স্বার্থে।

* লেখক: সহযোগী অধ্যাপক, একাউনটিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগ।
ঢাকা বিশ্ববিদ্যালয়।

( এই নিবন্ধের মতামত লেখকের নিজস্ব। ফ্লোর প্রাইস সংক্রান্ত বিএসইসির নতুন সিদ্ধান্ত নিয়ে অর্থসূচকের নিজস্ব কোনো অবস্থান নেই।)