নিষিদ্ধ হতে পারেন কোহলি!

মাঠের ক্রিকেটে সবসময়ই আক্রমণাত্বক মেজাজে দেখা যায় বিরাট কোহলিকে। ব্যাটসম্যান হিসেবে প্রশংসা কুড়ালেও এ নিয়ে তাঁকে প্রায়শই সমালোচনা শুনতে হয়। এবার সেটি নিষিদ্ধ হওয়ার কারণ হয়ে দাঁড়াতে পারে। আম্পায়ারের সঙ্গে কড়া মেজাজে কথা বলার কারণে এক ম্যাচ নিষিদ্ধ হতে পারেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান।

ঘটনাটি ঘটে চেন্নাইয়ে অনুষ্ঠিত সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের শেষ বিকেলে। দিনের শেষ ওভারে অক্ষর প্যাটেলের করা ডেলিভারি জো রুটের প্যাডে লেগে উইকেটরক্ষক রিশভ পান্তের গ্লাভস বন্দি হয়। তাতে আউটের আবেদন করেন ভারতীয় ক্রিকেটাররা।

যদিও তাঁদের আবেদনে সাড়া না দিয়ে রুটকে নট আউট দেন আম্পায়ার। যে কারণে আম্পায়ারের সিদ্ধান্তের বিপক্ষে রিভিউ নেন কোহলি। যেখানে দেখা যায় বলটি ব্যাটের সঙ্গে স্পর্শ করেনি। কিন্তু বল ট্র্যাকিংয়ের ক্ষেত্রে লক্ষ্য করা যায় বলটি স্টাম্পে আঘাত করতো। কিন্তু আম্পায়ার আউট না দেয়ায় সিদ্ধান্তটি ইংল্যান্ডের পক্ষে যায়। পরবর্তীতে ফিল্ড আম্পায়ারের সঙ্গে কড়াভাবে কথা বলতে দেখা যায় কোহলিকে। যে কারণে ভারতীয় অধিনায়কের বিপক্ষে অ্যাকশন নিতে পারেন ম্যাচ রেফারি। সেটা যদি কোনভাবে করেন তাহলে নিষিদ্ধ হওয়ার দ্বারপ্রান্তে রয়েছেন কোহলি।

ইন্টার‌ন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) আচরণবিধির ২.৮ অনুচ্ছেদে বলা হয়েছে, আম্পায়ারের সিদ্ধান্ত ভুল হতে পারে বা হয়েছে এই অনুচ্ছেদের অধীনে এর কোনো শাস্তি নেই। যদি কোহলির বিপক্ষে অভিযোগ করা হয় তাহলে এটি লেভেল ১ বা ২ অপরাধের আওতায় পড়বে। তাতে ১-৪টি ডিমেরিট পয়েন্ট পেতে পারেন তিনি। তবে এখান থেকে কেবল ২ ডিমেরিট পয়েন্ট যোগ হলেই কেবল নিষিদ্ধ হবেন তিনি। কারণ আগে থেকেই তাঁর নামের সঙ্গে ২ ডিমেরিট পয়েন্ট রয়েছে।

আইসিসির নিয়ম অনুযায়ী, কোনো ক্রিকেটারের নামের সঙ্গে যদি ২৪ মাসের মাঝে ৪ ডিমেরিট পয়েন্ট যুক্ত হয় তাহলে সে এক ম্যাচ নিষিদ্ধ হবেন। যে কারণে তাঁর নিষিদ্ধ হওয়ার সম্ভাবনাটা খুবই বেশি।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.