‘নেপাল-শ্রীলংকায়ও বিজেপি সরকার চান অমিত শাহ’

আন্তর্জাতিক ডেস্ক

0
137

বেফাঁস ও হাস্যকর মন্তব্য করে আবারও খবরের শিরোনাম হলেন ভারতের ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। তার দাবি, ভারতের বাইরে নেপাল এবং শ্রীলংকাতেও বিজেপি সরকার গঠন করার চেষ্টা চালাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

বিজেপি থেকে নির্বাচিত এই মুখ্যমন্ত্রী শনিবার (১৩ ফেব্রুয়ারি) রবীন্দ্র শতবার্ষিকী ভবনে এ কথা বলেন। এই পরিকল্পনার কথা খোদ অমিতই তাকে জানিয়েছিলেন বলেও দাবি করেন বিপ্লব দেব।

আজ সোমবার (১৫ ফেব্রুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি, হিন্দুস্তান টাইমস এ সংক্রান্ত প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিপ্লব দাবি করেছেন অমিত শাহ তখন বিজেপির সর্বভারতীয় সভাপতি হিসেবে ত্রিপুরা সফরে এসেছিলেন, তখন এই পরিকল্পনার কথা রাজ্যের নেতাদের সঙ্গে এক চা-চক্রে জানিয়েছিলেন।

বিপ্লবের কথায়, রাজ্যের অতিথি নিবাসে আমরা বিভিন্ন বিষয়ে আলোচনা করছিলাম। তখন বিজেপির উত্তর-পূর্বের আঞ্চলিক সম্পাদক অজয় জামওয়াল বলেন, ভারতের প্রায় সব রাজ্যেই সরকার গড়েছে বিজেপি। এই কথার জবাবে অমিত শাহ বলেছিলেন– এখনও শ্রীলংকা ও নেপাল বাকি। ওই দুই দেশে আমাদের দলকে ছড়িয়ে দিতে হবে। জিতে সরকার গড়তে হবে।

ত্রিপুরার মুখ্যমন্ত্রী আরও বলেন, কমিউনিস্টদের দাবি তারা বিশ্বজোড়া রাজনৈতিক দল। বিভিন্ন দেশে কমিউনিস্ট পার্টির সরকার চলছে। কিন্তু এখন বিজেপি বিশ্বের বৃহত্তম দল। আগরতলায় এসে অমিত শাহ বলে গিয়েছেন, নেপাল-শ্রীলংকার দিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে।

পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের শাসন নিয়েও কথা বলেন বিপ্লব। তিনি বলেন, বিজেপি এলে কেরালায় প্রতি পাঁচ বছরে সরকার বদলানোর ধরন শেষ হবে। পশ্চিমবঙ্গের ক্ষমতা থেকেও মমতা বন্দ্যোপাধ্যায় সরে যাবেন।

বিপ্লবের এই মন্তব্যের পরেই বিভিন্ন মহলে হাসির রোল উঠেছে। বেফাঁস মন্তব্য করতে বিপ্লবের বেশ খ্যাতি আছে। সেই তালিকাতে নতুন সংযোজন এটি। এই মন্তব্য নিয়ে সমালোচনা করেছে সিপিএম এবং কংগ্রেস। রাজ্যের দুই বিরোধী দলের দাবি, অনেকদিন ধরেই নেপাল, ভুটান, শ্রীলঙ্কাকে যুক্ত করে হিন্দুরাষ্ট্র গঠনের পরিকল্পনা রয়েছে আরএসএসের।

অর্থসূচক/কেএসআর